×

উদ্বোধনী ম্যাচ জিততে ঘুষ দিয়েছে কাতার! বিস্ফোরক দাবি

 
qatar

দোহা: ২০২২ কাতার বিশ্বকাপ নিয়ে এমনিতেই বিতর্কের কোনও শেষ নেই। একাধিক বিষয় নিয়ে অনেক প্রশ্নই উঠেছে যার কোনও উত্তর মেলেনি। নির্ধারিত দিনেই শুরু হতে চলা বিশ্বকাপের ঠিক আগে বড় সমস্যায় পড়েছে ফিফাও। কাতারের রাজ পরিবারের আপত্তিতে স্টেডিয়াম এবং সংলগ্ন স্থানে বিয়ার নিষিদ্ধ করতে বাধ্য হয়েছে তারা। এই নিয়ে চর্চার মধ্যেই এবার বিরাট অভিযোগ উঠল কাতারকে নিয়েই। বিশ্বকাপ শুরুর ঠিক একদিন আগেই ঘুষ দেওয়ার অভিযোগ তোলা হয়েছে এই দেশের বিরুদ্ধে।

আরও পড়ুন- ফুটবল বিশ্বকাপের আসরে থিম সঙ-এর ধুম, গানে গানে জমবে কাতার বিশ্বকাপের আসরও

আয়োজক দেশ হিসেবে সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে কাতার। তাদের প্রথম দিনেই প্রথম খেলা ইকুয়েডরের সঙ্গে। এখন অভিযোগ তোলা হয়েছে যে, এই ম্যাচ গড়াপেটা করেছে কাতার। রিপোর্ট অনুযায়ী, উদ্বোধনী ম্যাচ জিততে নাকি ইকুয়েডরের ফুটবলারদের মোটা টাকা ঘুষ দেওয়া হয়েছে। এমনকি ফলাফলও নাকি আগে থেকে নির্ধারিত হয়ে আছে। মধ্য প্রাচ্য সম্পর্কিত ব্রিটিশ গবেষণা কেন্দ্রের আঞ্চলিক প্রধান আমজাদ তাহা দাবি করেছেন, কাতার ইকুয়েডরের আট জন ফুটবলারকে ৭.৪ মিলিয়ন ডলার ঘুষ দিয়েছে। এই ম্যাচ কাতার নাকি দ্বিতীয়ার্ধে করা একমাত্র গোলে জিততে চলেছে। তাঁর এই দাবি ঘিরে আরও চাঞ্চল্য বেড়েছে। বলাই বাহুল্য যে বিতর্ক আরও প্রসারিত হল বিশ্বকাপকে কেন্দ্র করে।

কাতারে বিশ্বকাপ নিয়ে ফিফাকে আগে থেকে সমালোচনার শিকার হতে হয়েছিল। দাবি করা হয়েছিল, ফুটবলের সঙ্গে দূর দূর পর্যন্ত কোনও সম্পর্ক না থাকা কাতার ফুটবলের সবথেকে বড় মহাযুদ্ধের আসর বসাতে ফিফাকে ঘুষ দিয়েছিল। এরপর অল্প সময়ে দেশকে বিশ্বকাপের জন্য তৈরি করার প্রক্রিয়াতে বহু সংখ্যক শ্রমিকের মৃত্যু নিয়েও যথেষ্ট বিতর্ক হয়। এবার খেলা শুরু ঠিক আগেই আবার বড় বিতর্ক।   

From around the web

Education

Headlines