×

বছরের প্রথম সেঞ্চুরি, একাধিক রেকর্ড করে কোহলি টপকালেন সচিনকেও

 
বিরাট

গুয়াহাটি: সুযোগ ছিল তিনটি নজির গড়ার। তাই শ্রীলঙ্কার বিরুদ্ধে গুয়াহাটিতে প্রথম এক দিনের ম্যাচে খেলতে নামার আগে বিরাট কোহলিকে নিয়ে আলাদা উত্তেজনা ছিল। সেই ম্যাচে সেঞ্চুরি করে ভক্তদের বছরের শুরুটা আরও ভালো করে দিলেন কোহলি। পাশাপাশি নিজে গড়লেন একাধিক রেকর্ড। এমনকি একটি ক্ষেত্রে টপকে গেলেন সচিন তেন্ডুলকরকে, অন্য ক্ষেত্রে ছুঁলেন তাঁকে।

আরও পড়ুন- 'প্রেমে পাগল' ঊর্বশীর নম্বর কেন হোয়াটসঅ্যাপে ব্লক করেছিলেন ঋষভ পন্থ? ফাঁস গোপন কথা

ভারত-শ্রীলঙ্কা এক দিনের ক্রিকেটে এতদিন সবথেকে বেশি শতরান করার কৃতিত্ব যৌথভাবে সচিন এবং কোহলির দখলে ছিল। মঙ্গলবার সেঞ্চুরি করে সেই রেকর্ড এককভাবে নিজের নামে করে নিলেন বিরাট। এতদিন দুজনের ৮টি করে শতরান ছিল। গুয়াহাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের নবম শতরান করলেন কোহলি। আরও একটি বড় ব্যাপার, শ্রীলঙ্কার বিরুদ্ধে সচিন ৮৪টি এক দিনের ম্যাচে আটটি শতরান করেছিলেন। আর বিরাট ৯টি সেঞ্চুরি করতে নিয়েছেন মাত্র ৪৮টি ম্যাচ। অন্যদিকে, এই রেকর্ড ভাঙলেও সচিনের অন্য একটি রেকর্ড ছুঁলেন কোহলি। ঘরের মাঠে এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে সচিনের শতরানের সংখ্যা ২০টি। গুয়াহাটিতে এই নজির স্পর্শ করলেন বিরাট। তারও দেশের মাটিতে ২০টি শতরান হল।

সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৭৩তম শতরান করে ফেললেন বিরাট কোহলি। ২০১৯ সালের শেষ থেকে ২০২২ সালের মাঝামাঝি পর্যন্ত বিরাটের ব্যাট থেকে সেঞ্চুরি আসেনি। ভক্তরা সেই নিয়ে চিন্তিত ছিল। কিন্তু গত ১০ ডিসেম্বর বাংলাদেশের বিরুদ্ধে এবং আজ ১০ জানুয়ারি শ্রীলঙ্কার বিরুদ্ধে সেঞ্চুরি করলেন তিনি। ২০১৯ সালের পর টানা দুই ওয়ানডেতে কোহলি সেঞ্চুরি করলেন।

From around the web

Education

Headlines