×

ম্যাচের আগে জাতীয় সঙ্গীত গাইলেন না ইরানের ফুটবলাররা! কীসের প্রতিবাদ

 
iran

দোহা: কাতার বিশ্বকাপ এমনিতেই বিতর্কের। শুরু হওয়ার অনেক আগে থেকেই বিভিন্ন ইস্যু নিয়ে সমালোচনা চলছে। এমনকি শুরুর পরে যেন বিতর্ক আরও বাড়ছে এবং বিশ্বকাপ যত এগোবে তত বেশি বিতর্ক বৃদ্ধির আভাস পাওয়া যাচ্ছে। ফুটবলের মহাযুদ্ধের দ্বিতীয় দিনেই আরও এক ঘটনা নিয়ে আলোচনা তুঙ্গে। ইংল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপের ম্যাচ খেলতে নেমে দেশের জাতীয় সঙ্গীত গাইলেন না ইরানের ফুটবলাররা। কিন্তু কেন?

আরও পড়ুন- কী ভাবে তৈরি হয় বিশ্বকাপ ট্রফি? কেই বা এর জনক? রইল ট্রফির অজানা ইতিহাস

এ কথা সকলের জানা যে, ইরানে হিজাব ইস্যুতে দেশের সরকার-বিরোধী প্রতিবাদ চলছে। তাতে সামিল হয়েছে নারী-পুরুষ নির্বিশেষে প্রত্যেকে। সেই ইস্যুতেই ইরানের ফুটবলারদের প্রতিবাদের মঞ্চ হয়ে উঠল বিশ্বকাপ। কাতারের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ইংল্যান্ডের বিরুদ্ধে এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচে নামার আগে ইরান দলের পক্ষ থেকে এই প্রতিবাদের কথা জানিয়ে দেওয়া হয়েছিল। সেই প্রেক্ষিতেই কিক-অফের আগে ইরানের জাতীয় সঙ্গীত যখন বাজানো হচ্ছিল তখন চুপ করেই দাঁড়িয়ে ছিলেন সেই দেশের ফুটবলাররা।

কিছু সপ্তাহ আগেই হিজাব না পরার 'শাস্তি' দিতে মাহশা আমিনি নামের এক তরুণীকে থানায় নিয়ে যায় পুলিশ। পরে ওই তরুণীর রহস্যমৃত্যু হয়। এই ঘটনাকে কেন্দ্র করেই ইরান হিজাব-বিরোধী প্রতিবাদে উত্তাল। অভিযোগ, নীতি পুলিশির কারণে ওই তরুণীকে খুন করা হয়েছে। তার পর থেকেই গোটা ইরান জুড়ে মৌলিক অধিকারের দাবিতে পথে নেমেছে সহস্র মানুষ।

From around the web

Education

Headlines