হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত বিশ্বকাপ জয়ী যশপাল শর্মা

হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত বিশ্বকাপ জয়ী যশপাল শর্মা

af46cab1dd61d07f5866afc7cde041f5

মুম্বই: প্রয়াত হলেন ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী দলের অন্যতম প্রধান সদস্য যশপাল শর্মা। মঙ্গলবার ভোরে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল মাত্র ৬৬ বছর। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বড় কাপ জয়ের কাহিনীতে যশপাল এক বিরাট চরিত্র। ‘৮৩-এর বিশ্বকাপে তার অবদান এখনও মানুষের মনে অবিচল রয়েছে।

সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর, মঙ্গলবার ভোরে হেঁটে বাড়ি ফিরেই হৃদরোগে আক্রান্ত হন যশপাল। সংজ্ঞা হারিয়ে পড়ে যান তিনি। তার অকালমৃত্যুতে শোকাহত ভারতীয় ক্রিকেটমহল। সংবাদসংস্থা পিটিআই-এর কাছে শোক জ্ঞাপন করেছেন তার বন্ধু ও ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী দলের তারকা ব্যাটসম্যান দিলীপ বেঙ্গসরকর। তিনি জানিয়েছেন, “যশপাল আমাদের মধ্যে সব থেকে ফিট ছিল। এটা অবিশ্বাস্যকর। শেষ যেদিন আমাদের দেখা হয়েছিল আমি ওকে ওর দৈনিক রুটিন নিয়ে জিজ্ঞেস করেছিলাম। ও নিরামীষভোজী ছিল, সকালের হাঁটা ওর কাছে খুব গুরুত্বপূর্ণ ছিল। ভাবতেই পারছি না।” যশপাল শর্মার মৃত্যুতে শোকস্তব্ধ গোটা দেশ। ট্যুইট করে শোকবার্তা জানিয়েছেন সচিন তেন্ডুলকর থেকে শুরু করে রবি শাস্ত্রী সকলেই। ট্যুইটারে সমবেদনা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ। লিখেছেন, “ক্রিকেটার যশপাল শর্মার মৃত্যুতে গভীরভাবে শোকাহত। ১৯৮৩ বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচগুলিতে তার পারফরম্যান্স ভারতের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বড় জয়ের ক্ষেত্রে খুব প্রয়োজনীয় চরিত্র হয়ে রয়েছে। ওর পরিবার, সতীর্থ ও ভক্তদের আমি গভীর সমবেদনা জানাই।”

১৯৭৮ সালে পাকিস্তানের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় যশপাল শর্মার। সাত বছরের ওডিআই কেরিয়ারে ৪২টি ম্যাচ খেলে ৮৮৩ রান করেন যশপাল, যার মধ্যে ৪টি অর্ধশতরানও রয়েছে। ১৯৮৫ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ একদিনের ম্যাচ খেলেন তিনি। ১৯৭৯ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় তার। ২টি শতক ও ৯টি অর্ধশতরান-সহ ৩৭ ম্যাচে ১৬০৬ রান করেন যশপাল। ১৯৮৩ সালে বিশ্বকাপ জয়ের পর ৩ ডিসেম্বর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জীবনের শেষ টেস্ট খেলেন তিনি। টেস্ট ও ওডিআই, ক্রিকেটের দুই ফরম্যাটেই একটি করে উইকেট রয়েছে তার। ১৯৮৩ সালের বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে যশপালের ১১৫ বলে ম্যাচ জেতানো ৬১ রানের ইনিংস চিরকাল ক্রিকেটপ্রেমীদের মনে রয়ে যাবে। অবসর নেওয়ার পর ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের বিভিন্ন পদেও ছিলেন যশপাল শর্মা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *