Aajbikel

সাফল্যের খুব কাছে! জানুয়ারিতেই সূর্যে পৌঁছবে আদিত্য এল-১, বড়দিনে বড় খবর শোনাল ইসরো

 | 
আদিত্য

কলকাতা: লক্ষ্যের খুব কাছে ভারতের তৈরি প্রথম সৌরযান আদিত্য এল-১। আগামী ৬ জানুয়ারির মধ্যেই সূর্য ও পৃথিবীর মধ্যবর্তী ল্যাগরাঞ্জিয়ান পয়েন্টে ঢুকে পড়বে সে।  গন্তব্যে পৌঁছানোর পরই শুরু হয়ে যাবে সূর্যকে পর্যবেক্ষণের কাজ৷ 

ইসরোর ‘সোলার মিশন’ নিয়ে এখন টানটান উত্তেজনা৷ চন্দ্রযান-৩ এর সফলতার পর আদিত্যর সাফল্যের আশাপ প্রহর গুছে ইসরো৷ তাছাড়া নাসা এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সির (ইএসএ বা ‘এসা’) পর ভারতই প্রথম দেশ, যারা পাড়ি দিয়েছে সূর্যের দেশে। এই অভিযান সফল হলে, মহাকাশবিজ্ঞানের ইতিহাসে সহজেই সেরার শিরোপাটা কেড়ে আনাতে পারবে ভারত। পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে রয়েছে সূর্য৷ ইসরো জানিয়েছে, সূর্য আর পৃথিবীর মাঝে থাকা কক্ষপথ ‘ল্যাগরাঞ্জিয়ান পয়েন্ট’ বা ‘ল্যাগরেঞ্জ পয়েন্ট’-এ গিয়ে ল্যান্ড করবে ভারতের স্যাটেলাইট আদিত্য এল-১। সূর্যের বাইরের সবচেয়ে উত্তপ্ত স্তর করোনার যাবতীয় তথ্য পৌঁছে দেবে বিজ্ঞানীদের হাতে।

বলে রাখি, সূর্যের বহিস্তরের তাপমাত্রা প্রায় ১ কোটি কেলভিন৷ যা সবচেয়ে উত্তপ্ত অংশ৷ সৌরমণ্ডলের একমাত্র নক্ষত্রের নিম্নস্তরের তাপমাত্রা প্রায় ৬০০০ কেলভিন। সূর্যের অন্দরে তাপমাত্রার এই ফারাক এবং করোনা থেকে ছিটকে আসা আগুনে রশ্মি পৃথিবীর বায়ুমণ্ডলে কী ভাবে প্রভাব ফেলে, সেটাই খুঁজে বার করাই হবে আদিত্য এল-১ এর মূল কাজ। 

Around The Web

Trending News

You May like