×

পোস্ত চিকেন খেতে চান? করবেন কীভাবে?

উপকরণ: মুরগির মাংসঃ ১ কেজি, আদা-রসুন বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ, বড় মাপের মিহি করে কুচি করা ২ টি, দই ২ বড় চামচ, কাঁচা লঙ্কা ৪ টি, শুকনো লঙ্কা ১ টি ফোড়নের জন্য, কালো জিরে ১/২ চা চামচ ফোড়নের জন্য, ধনেপাতা ১ কাপ (কুচোনো), পোস্ত, জলে ভেজানো ৪ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১ চিমটো নুনঃ
 
পোস্ত চিকেন খেতে চান? করবেন কীভাবে?

উপকরণ: মুরগির মাংসঃ ১ কেজি, আদা-রসুন বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ, বড় মাপের মিহি করে কুচি করা ২ টি, দই ২ বড় চামচ, কাঁচা লঙ্কা ৪ টি, শুকনো লঙ্কা ১ টি ফোড়নের জন্য, কালো জিরে ১/২ চা চামচ ফোড়নের জন্য, ধনেপাতা ১ কাপ (কুচোনো), পোস্ত, জলে ভেজানো ৪ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১ চিমটো নুনঃ স্বাদমতো, সর্ষের তেল ৩ টেবিল চামচ, জল ২ কাপ, সাজানোর জন্য কুচনো ধনেপাতা ২ কাপ।

পদ্ধতি: পোস্ত, ধনেপাতা ও কাঁচালঙ্কা একসঙ্গে মিক্সিতে ভালো করে পিষে নিন। এতে দইটা দিয়ে আবারও ভালো করে পেস্ট করে নিন। যেন মিহি একটা পেস্ট তৈরি হয়। এবার মাংস ভালো করে ধুয়ে দিন। মাংসের মধ্যে পোস্তর পেস্ট, হলুদ দিয়ে ভাল করে ম্যারিনেট করে রেখে দিন প্রায় ২ ঘন্টা। মাংস ম্যারিনেট হয়ে গেলে তেল ভালো করে গরম হলে তাতে শুকনো লঙ্কা ও কালোজিরে ফোড়ন দিন। এরপর এতে পেঁয়াজ দিন। ৫-৭ মিনিট হাল্কা আঁচে ভাল করে ভাজতে থাকুন। আদা রসুন বাটা দিয়ে দিন। আরও ৫-৭ মিনিট ভাল করে ভাজুন হাল্কা আঁচে। এবার এতে ম্যারিনেট করা মাংসটা দিয়ে দিন। নুন দিন। ভাল করে কসুন। ১৫ মিনিট কসানো হলে তাতে অর্ধেক জল দিন। ঢাকা দিয়ে আরও ১৫ মিনিট রান্না করুন। এবার বাকি জলটা দিয়েও আরও ১০ মিনিট রান্না করুন। আপনি যদি ঝোল ঝোল চান তাহলে একটু জল দিতে পারেন। রান্না হয়ে গেলে উপর থেকে ১ টেবিল চামচ কাঁচা সরষের তেল ছড়িয়ে দিন। ধনেপাতা কুচি ও চেরা কাঁচালঙ্কা দিয়ে পরিবেশন করুন।

From around the web

Education

Headlines