×

নিজে হাতেই বানিয়ে ফেলুন ‘লেবুপাতা মাংস’

উপকরণ : কচি খাসির মাংস ৫০০ গ্রাম, লেবুপাতা ৪ থেকে ৫টা ২টা বড় পেঁয়াজ কুচানো, আদাবাটা ১ টেবিল চামচ, সর্ষের তেল ৪ টেবিল চামচ, নুন স্বাদমতো, হলুদ ১ চা চামচ, লাল লঙ্কা গুঁড়ো ১/২ চা চামচ, ধনে গুঁড়ো ৩/৪ চা চামচ, গরম মশলা গুঁড়ো ১/২ চা চামচ, রসুনবাটা ১/২ চা চামচ, টমেটো ১টা, আলু ২টো
 
নিজে হাতেই বানিয়ে ফেলুন ‘লেবুপাতা মাংস’

উপকরণ : কচি খাসির মাংস ৫০০ গ্রাম, লেবুপাতা ৪ থেকে ৫টা ২টা বড় পেঁয়াজ কুচানো, আদাবাটা ১ টেবিল চামচ, সর্ষের তেল ৪ টেবিল চামচ, নুন স্বাদমতো, হলুদ ১ চা চামচ, লাল লঙ্কা গুঁড়ো ১/২ চা চামচ, ধনে গুঁড়ো ৩/৪ চা চামচ, গরম মশলা গুঁড়ো ১/২ চা চামচ, রসুনবাটা ১/২ চা চামচ, টমেটো ১টা, আলু ২টো বড়।

প্রণালি : একটা বড় পাত্রে মাংস ধুয়ে রাখুন। ওর মধ্যে নুন, হলুদ, আদাবাটা, রসুনবাটা, লঙ্কার গুঁড়ো ও এক চামচ সর্ষের তেল দিয়ে ভালো করে মাখিয়ে ঢাকা দিয়ে রাখুন। কমপক্ষে আধঘণ্টা রাখতে হবে। একটা প্রেসার কুকারে বাকি তেলটা গরম করে পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। লালচে হয়ে এলে টমেটো কুচি ও ম্যারিনেট করা মাংসটা ছেড়ে দিন। নাড়ুন। কষাতে থাকুন দশ মিনিট ধরে ঢিমে আঁচে। ঢাকনা লাগিয়ে ৪টে সিটি দিন। গ্যাস বন্ধ করুন। নিজে থেকে ঢাকনা খুললে বড় করে কেটে রাখা আলু, লেবুপাতা, গরম মসলা মিশিয়ে আরও ২টো সিটি দিন। নামিয়ে গরম গরম লুচি পরোটা বা ভাতের সঙ্গে পরিবেশন করুন।

From around the web

Education

Headlines