Aajbikel

হিমাচলে সরকার ধরে রাখতে কংগ্রেসের বাজি সেই শিবকুমার

 | 
কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি: হিমাচল প্রদেশ ধরে রাখতে কংগ্রেস হাইকমান্ড তাদের তুরুপের তাস খেলে ফেলল। কর্ণাটকের উপমুখ্যমন্ত্রী ডিকে  শিবকুমারকে ড্যামেজ কন্ট্রোলের জন্য বুধবারই হিমাচলের  রাজধানী সিমলায় পাঠিয়েছে তারা। তাঁর সঙ্গী হয়েছেন প্রবীণ কংগ্রেস নেতা তথা হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুডা। এর আগে একাধিকবার কংগ্রেসকে বিপদের হাত থেকে রক্ষা করেছেন শিবকুমার। তাই তাঁর উপরেই ভরসা রেখেছেন কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। সেক্ষেত্রে হিমাচল প্রদেশে মুখ্যমন্ত্রী পদে বদল করে ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা করছেন শিবকুমার।

ঘটনা হল হিমাচল প্রদেশের বর্তমান মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখুর কাজকর্মে তিতিবিরক্ত বিধায়কদের বড় অংশ। সেই সূত্রেই রাজ্যসভা নির্বাচনে কংগ্রেসের ছয় বিধায়ক বিজেপির পক্ষে ক্রস ভোটিং করেছেন। তাতেই জিতে গিয়েছেন বিজেপি প্রার্থী হর্ষ মহাজন। ওই ছয় কংগ্রেস বিধায়কের পাশাপাশি তিন নির্দল বিধায়ক বিজেপির সঙ্গে হাত মেলানোয় বিজেপির পক্ষে এখন ৩৪ জন বিধায়কের সমর্থন রয়েছে। অন্যদিকে কংগ্রেসের সঙ্গেও রয়েছেন ৩৪ জন বিধায়ক। অর্থাৎ আর একজন বিধায়ককে ভাঙাতে পারলেই হিমাচল প্রদেশে বাজিমাত করবে বিজেপি। কারণ ৬৮ আসন বিশিষ্ট হিমাচল প্রদেশের ম্যাজিক ফিগার হল ৩৫। তাই হিমাচল প্রদেশে কংগ্রেস সরকারের ভাগ্য সুতোর উপর ঝুলছে বলেই মনে করা হচ্ছে। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী পদে বদল করা ছাড়া হাইকমান্ডের কাছে অন্য কোনও পথ খোলা নেই। আর হাইকমান্ডের কাছ থেকে সেই বার্তা পেয়েই ডিকে শিবকুমার ও ভূপিন্দর সিং হডা কংগ্রেসের বিক্ষুব্ধ বিধায়কদের বোঝানোর চেষ্টা করছেন। তবে তাতে তাঁরা কতটা সফল হবেন সেটা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

গোটা ঘটনায় উল্লসিত বিজেপি। লোকসভা নির্বাচনের আগে হিমাচল প্রদেশ তাদের দখলে চলে এলে বিরোধীরা যে মানসিকভাবে আরও ধাক্কা খাবে সেটা সকলেই বোঝেন। কার্যত মেঘ না চাইতেই জল পেয়ে গিয়েছে বিজেপি। কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্বের জেরে হিমাচল হাতছাড়া হতে চলেছে তাদের। তাই শিবকুমার ড্যামেজ কন্ট্রোল করতে পারেন কিনা এখন সেটাই দেখার।

Around The Web

Trending News

You May like