Aajbikel

হেমন্তের গ্রেফতারিতে আরও ঐক্যবদ্ধ হবে বিরোধীরা? চালে ভুল বিজেপির?

 | 
হেমন্ত সোরেন

কলকাতা: চালে ভুল করে ফেলল বিজেপি? লোকসভা নির্বাচনের আগে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে গ্রেফতারের ঘটনায় অসুবিধার মধ্যে পড়বে বিজেপি তথা এনডিএ? বৃহস্পতিবার সকাল থেকেই এই চর্চা শুরু হয়েছে ঝাড়খণ্ড তথা কেন্দ্রীয় রাজনীতিতে। গত লোকসভা নির্বাচনে ঝাড়খণ্ডের ১৪টি আসনের মধ্যে বিজেপি একাই পেয়েছিল ১১টি। তাদের জোটসঙ্গী আজসু পেয়েছে একটি। অর্থাৎ এনডিএ-র দখলে গেছে বারোটি আসন। বলা যায় প্রায় পুরোটাই পেয়েছে তারা। সেখানে কংগ্রেস ও ঝাড়খণ্ড মুক্তির মোর্চা একটি করে আসনে জয় পেয়েছিল। সেই জায়গা থেকে হেমন্ত সোরেন এবার গ্রেফতার হওয়ায় ঝাড়খণ্ড রাজ্য থেকে বিজেপি অতিরিক্ত আর কি পাবে? তাই ভোট সমীকরণে এই গ্রেফতারির কোনও প্রভাব পড়বে না।

উল্টে অন্যদিক দিয়ে বিচার করলে দেখা যাচ্ছে এই গ্রেফতারের ঘটনায় ঝাড়খণ্ড তথা 'ইন্ডিয়া' জোটের শরিকরা আরও ঐক্যবদ্ধ হয়ে একে অপরের কাছে আসার চেষ্টা করবে। এমনকী ঝাড়খণ্ডেও জোট এতটাই প্রচার চালাবে যে তাতে গতবারের থেকে বিজেপির ফল খারাপ হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সেক্ষেত্রে সহানুভূতি ভোট বিরোধীদের দিকে আসলে ঝাড়খণ্ডে বিজেপির ফল গতবারের থেকে খারাপ হতেই পারে। এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। তাই সব দিক বিচার করলে এটা বলতেই হবে এই গ্রেফতারিতে বিজেপির কোনও সুবিধা হবে না। উল্টে তাদের সমস্যা হওয়ার সম্ভাবনাই বেশি।  


বিজেপি সব সময় দাবি করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই এবং ইডি নিজেদের মতো করে তদন্ত করে। সেখানে বিজেপির ইশারায় তারা কাজ করে না। এমনটাই দাবি গেরুয়া শিবিরের। যদিও বিরোধীদের দাবি বিজেপির নির্দেশেই সবটা হয়ে থাকে। সেই সূত্রে বিরোধীরা প্রচার করতে শুরু করে দিয়েছে বিজেপির নির্দেশেই হেমন্ত সোরেনকে গ্রেফতার করা হয়েছে। আর তাতেই অসুবিধার মুখে পড়তে হতে পারে বিজেপিকে। পরিবর্তিত পরিস্থিতিতে বিজেপিকে রুখতে আরও বেশি করে এককাট্টা হবে বিরোধীরা।

বিভিন্ন রাজ্যের যে সমস্ত আসনে জোট হওয়ার সম্ভাবনাই ছিল না সেখানেও এবার জোট হয়ে যেতে পারে। অর্থাৎ পরিস্থিতির কারণে অনেক কিছুই হওয়া সম্ভব। যা নিশ্চিতভাবে বিজেপিকে অসুবিধায় ফেলবে। তাই যদি ধরে নেওয়া যায় বিজেপির ইশারাতেই হেমন্ত সোরেনকে গ্রেফতার হতে হয়েছে, তাহলে বলতেই হবে এটা বিজেপির বড় ভুল চাল হয়ে গিয়েছে। অন্য সময়ে গ্রেফতার হলে বিষয়টি নিয়ে হয়ত ততটা চর্চা হতো না। কিন্তু যেহেতু লোকসভা নির্বাচন দরজায় কড়া নাড়ছে, তাই গোটা বিষয়টি নিঃসন্দেহে অন্য মাত্রা পেয়েছে। এই পরিস্থিতিতেই লোকসভা নির্বাচনে ঝাড়খণ্ডে কী ফলাফল হয় সেদিকে বিশেষ নজর থাকবে রাজনৈতিক মহলের।

Around The Web

Trending News

You May like