Aajbikel

'ডিগবাজি' রাজনীতির জন্য শুধু নীতীশ কি একাই দায়ী?

 | 
নীতীশ

নিজস্ব প্রতিনিধি: গত এক দশকে পাঁচবার ডিগবাজি খেলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। কখন কোন দলে থাকবেন? কার হাত ধরে মুখ্যমন্ত্রী হবেন, কখন কার পাল্লা ভারী সেদিকে ঝাঁপিয়ে পড়বেন, নীতীশের এমন ভূমিকা দেখে বিহার তথা গোটা দেশ আজ বড্ড বেশি অভ্যস্ত হয়ে গিয়েছে। কিন্তু এর জন্য শুধু কি নীতীশ একাই দায়ী? এক কথায় এর উত্তর হচ্ছে না।

কংগ্রেস, আরজেডি বা বিজেপি তিনটি দল সমান ভাবে দায়ী। পরিণতি কোন দিকে গড়াবে সেটা জেনেও এই দলগুলি নীতীশকে নিজেদের শিবিরে নিয়ে আসে কেন? এই প্রশ্নের উত্তর দেবে কে? একটা কথা আছে যে অন্যায় করে, আর যে অন্যায় সহে, দু'জনই সমান দায়ী।

এক্ষেত্রে ব্যাপারটা তো একই। বছরের পর বছর ধরে নীতীশের ডিগবাজি রাজনীতি দেখছেন কংগ্রেস, আরজেডির পাশাপাশি বিজেপি নেতৃত্ব, তবুও তাঁরা অতীতের কথা ভুলে শুধুমাত্র মসনদ ধরে রাখার জন্য নীতীশকে দলে নিতে দু'বার ভাবছেন না। তাই যে ঘটনা বারবার ঘটিয়ে থাকেন নীতীশ কুমার, তার জন্য সমস্ত রাজনৈতিক দলই সমান দায়ী। এটা নিয়ে কেন যে আলোচনা হচ্ছে না তার কোনও উত্তর নেই।

ঘটনা হল রবিবার আরজেডি নেতা তেজস্বী যাদব রীতিমতো হুঁশিয়ারি দিয়ে বলেছেন এই পদক্ষেপের জন্য নীতীশকে ভুগতে হবে লোকসভা নির্বাচনে। একই ভাবে রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ রবিবার সমালোচনা করেছেন নীতীশের। কেন একবার জিতে দু'বছর অন্তর তাঁকে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে হয়, সেই প্রশ্ন তুলে কার্যত বিজেপিকেই বিড়ম্বনায় ফেলে দিয়েছেন দিলীপ। কিন্তু যে প্রশ্ন দিলীপ করেছেন সেটাই আজ দেশবাসীর মুখে মুখে ঘুরছে। তবে কি এবার বিহারবাসী  লোকসভা নির্বাচনে নীতীশকে উপযুক্ত জবাব দেবে? এর উত্তরটা রয়েছে সময়ের গর্ভে।
 

Around The Web

Trending News

You May like