Aajbikel

অধিকাংশ রাজ্যে তো জোট ছিলই, তাহলে নতুন করে 'ইন্ডিয়া' জোট কোথায়?

 | 
ইন্ডিয়া

নিজস্ব প্রতিনিধি: অনেক ঘটা করে 'ইন্ডিয়া' জোট তৈরি করেছিল বিরোধীরা। একের পর এক রাজ্যে মিটিং হয়েছে, আর ফলাও করে সেই সমস্ত খবর শিরোনামে উঠে এসেছে। কিন্তু ভাল করে গোটা বিষয়টি যদি বিশ্লেষণ করা যায় তাহলে দেখা যাবে অধিকাংশ রাজ্য তো আগে থেকেই জোট ছিল। তাহলে নতুন করে 'ইন্ডিয়া' জোট গালভরা নাম দিয়ে এমন মঞ্চ তৈরি করার আদৌ কি কোনও প্রয়োজনীয়তা ছিল? নাকি শুধুমাত্র নিজেদের কর্মসূচি সবার সামনে মেলে ধরতেই এমন  আয়োজন?

যে সমস্ত রাজ্যে অ-বিজেপি দলগুলির মধ্যে জোট ছিল না সেখানে এবারেও জোট হচ্ছে না। যেমন কেরল, পশ্চিমবঙ্গ, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা-সহ বেশ কিছু রাজ্যে জোট ছিল না এবং এবারেও সেখানে কোনও জোট হওয়ার সম্ভাবনা নেই। মহারাষ্ট্রে তিন বছর ধরেই কংগ্রেস, এনসিপি ও শিবসেনা উদ্ধব গোষ্ঠীর মধ্যে জোট রয়েছে। তাই 'ইন্ডিয়া' জোটের মঞ্চ তৈরি না হলেও এবারেও সেখানে এই তিনটি দলের মধ্যে জোট হবে এটা ধরে নেওয়াই যায়। তামিলনাড়ুতে গত লোকসভা এবং বিধানসভা নির্বাচনের সময় থেকেই কংগ্রেস, ডিএমকে এবং বাম দলগুলির মধ্যে জোট রয়েছে। বিহারেও কংগ্রেস ও আরজেডির মধ্যে বহুদিন ধরে জোট রয়েছে। ঝাড়খণ্ডেও গত বিধানসভা নির্বাচনে জেএমএম, কংগ্রেস এবং আরজেডি জোটবদ্ধ হয়ে লড়াই করে সাফল্য পায়। তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে তাহলে 'ইন্ডিয়া' জোট করা হয়েছিল কোন লক্ষ্যে? সেক্ষেত্রে উঠে আসবে দিল্লি, পাঞ্জাব এবং উত্তরপ্রদেশের কথা। এই তিনটি রাজ্যে তথাকথিত কোনও জোট ছিল না। কিন্তু বাস্তবে দেখা গেল পাঞ্জাবে আম আদমি পার্টি এবং কংগ্রেসের মধ্যে জোট হচ্ছে না। দিল্লিতেও কী হবে বলা যাচ্ছে না। বাকি রইল উত্তরপ্রদেশ। সেখানে গত লোকসভা নির্বাচনে সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজ পার্টি জোট করে লড়াই করেছিল।

এবার 'ইন্ডিয়া' জোটের মঞ্চে বহুজন সমাজ পার্টি নেই। তাই সমাজবাদী পার্টি, আরএলডি ও কংগ্রেসের মধ্যে একমাত্র জোট হতে পারে। এছাড়া বাকি যে বড় রাজ্যগুলি রয়েছে সেখানে বিজেপির বিরুদ্ধে প্রধান শক্তি হিসেবে রয়েছে কংগ্রেসই। তাই প্রশ্ন উঠছে কেবলমাত্র দু-একটি রাজ্যে আসন সমঝোতার জন্য এত ঘটা করে 'ইন্ডিয়া' মঞ্চ গঠন করার কি আদৌ কোন প্রয়োজন ছিল? এতে সুবিধার চেয়ে সমস্যা বেশি হয়েছে। নিজেদের মধ্যে ঠোকাঠুকি হয়েছে। প্রচুর সময় নষ্ট হয়েছে। এই সময় প্রত্যেকটি দল নিজেদের মতো করে বহু কর্মসূচিতে সামিল হতে পারত। এই পরিস্থিতিতে একটাই প্রশ্ন, 'ইন্ডিয়া' মঞ্চ তৈরি হওয়ার পর নতুন করে কোন কোন রাজ্যে মসৃণ ভাবে জোট হতে পারে? এর উত্তর এখনও পর্যন্ত কারও জানা নেই। এক ঝলকে দেখলেই বোঝা যাবে যে 'ইন্ডিয়া' জোট গঠন না হলেও কিছু রাজ্যে এমনিতেই জোট হতো। সেখানে 'ইন্ডিয়া' মঞ্চ তৈরির প্রয়োজনীয়তা ছিল না বললেই চলে। তাই নতুন করে আন্তরিকভাবে কোন কোন রাজ্যে সত্যিই জোট হয়, এখন সেটাই দেখার।

Around The Web

Trending News

You May like