Aajbikel

বিজেপিতে থাকছেন মুকুল রায়? নাকি ফিরবেন পুরোনো দলে? কী বলছে মুকুল পূর্বাভাস?

 | 
বিজেপিতে থাকছেন মুকুল রায়? নাকি ফিরবেন পুরোনো দলে? কী বলছে মুকুল পূর্বাভাস?

দেবময় ঘোষ: চোখের সমস্যা, রেটিনায় ইনজেকশন দিতে হবে। আগে থেকেই ঠিক ছিল। তাই কয়েকদিনের লম্বা বৈঠকে মুকুল রায় থাকতে চাননি দিল্লিতে। তা এই বিজেপি নেতা নিজেই জানিয়েছেন। কিন্তু, তিনি আবার তৃণমূলে ফিরে যাবেন কিনা তা নিয়ে বৃহস্পতিবার থেকে তোলপাড় রাজ্য রাজনীতি। অবশ্যই অন্যতম কারণ হল, ২১ শে জুলাই সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের খোলাখুলি আহ্বান, যারা তৃণমূল ছেড়ে বিজেপিতে চলে গিয়েছেন, সবাইকে ফিরে আসতে বলেছেন মমতা। মমতার এই ঘোষণার পর আলোচনা হতে বাধ্য। দিল্লিতে রাজ্য বিজেপির মহা গুরুত্বপূর্ণ বৈঠক ২০২১ সালের বিধানসভা নির্বাচনকে মাথায় রেখেই। কিন্তু, সেই বৈঠকে থাকলেন না মুকুল রায়। অনেকেই বিভিন্ন আলোচনা শুরু করেছেন। পার্টির রাজ্য নেতৃত্বের সঙ্গে তাঁর কী দূরত্ব তৈরি হয়েছে ?

শুরুতেই সাফ বলে রাখা ভাল, মুকুল রায়ের তৃণমূল কংগ্রেসে ফিরে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। মমতা বন্দ্যোপাধ্যায়ের ২১ শে জুলাই আহ্বানের পরিপ্রেক্ষিতে অনেকেই এই জল্পনায় অংশগ্রহন করেছেন। কিন্তু বাস্তবে তা সত্য নয়। কেন্দ্রীয় বিজেপি নেতৃত্বের সঙ্গে বাংলার ২১ নির্বাচনের স্ট্রাটেজি নিয়ে নিরন্তর আলোচনা করেছেন মুকুল। দিল্লির ওই বৈঠক রণনীতি নির্ধারণ করেছে ঠিকই, তবে তা প্রাথমিক বৈঠক। এই রকম একাধিক বৈঠক আসন্ন।

তবে, এটাও ১০০ শতাংশ খাঁটি যে, রাজ্য বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে বেশ কিছু বিষয়ে দুরত্ব রয়েছে মুকুলের। কিন্তু, তিনি প্রকাশ্যে দিলীপ ঘোষের বিরুদ্ধাচরণ করতে চাননা। তা অবশ্য দিলীপ ঘোষ ও চাননা। কারণ বিজেপির শীর্ষ নেতৃত্বের এই মর্মে সতর্কবার্তা রয়েছে। ২১ নির্বাচনের আগে বঙ্গ বিজেপিতে কোনও ভাঙ্গন চাননা স্বয়ং অমিত শাহ।

নতুন রাজ্য কমিটির তালিকায় মুকুলের জন্য কী কিছুই নেই ? এমন নিয়ে। বিতর্ক সেখানেও দানা বেঁধেছে। পার্টির অন্য এক অংশের মতে, যুব মোর্চার সভাপতি সৌমিত্র খাঁ, মহিলা মোর্চার সভানেত্রী অগ্নিমিত্রা পাল, তফসিলি জাতি (এস সি) মোর্চার সভাপতি করা হয়েছে দুলাল বর'কে। অগ্নিমিত্রা ছাড়া বাকি সকলেরই রাজনৈতিক-অতীত রয়েছে। এক সময়ে তৃণমূলের সাংসদ (এখন বিজেপির) সৌমিত্র এবং কংগ্রেসের বিধায়ক দুলাল - সকলেই মুকুল রায়ের প্রস্তাবিত। তফসিলি উপজাতি (এস টি) মোর্চার সভাপতি করা হয়েছে খগেন মুর্মুকে। খগেন বর্তমানে মালদা উত্তরের সাংসদ। এক সময় মালদার হবিবপুরের সিপিএম বিধায়ক খগেনকে বিজেপিতে আনেন মুকুলই। আবার, প্রাক্তন রাজ্য সভাপতি রাহুল সিনহা ঘনিষ্ট রিতেশ তিওয়ারিও সহ সভাপতির তালিকায় রয়েছেন৷

Around The Web

Trending News

You May like