Aajbikel

বেড়ে খেলতে চাইছে সিপিএম! মুর্শিদাবাদ কেন্দ্রে প্রার্থী মহম্মদ সেলিম?

 | 
সেলিম

নিজস্ব প্রতিনিধি: বড় চমক দিতে চলেছে সিপিএম! মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রে সিপিএমের প্রার্থী হতে চলেছেন দলের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, এমনটা হওয়ার যথেষ্ট সম্ভাবনা আছে বলে একটি সূত্রের খবর। কংগ্রেস সমর্থিত সিপিএম প্রার্থী হিসেবে দাঁড়াতে চাইছেন তিনি, এমনটাই জানা গিয়েছে আলিমুদ্দিন সুত্রে। যদিও বিষয়টি নিয়ে কংগ্রেস ও সিপিএম কোনও দলেরই প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে তাৎপর্যপূর্ণভাবে মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের বিভিন্ন এলাকায় সিপিএমের শীর্ষ  নেতৃত্বের উপস্থিতিতে বেশ কয়েকটি কর্মসূচি সংঘটিত হচ্ছে। তাতেই দু'ইয়ে দু'ইয়ে চার করছেন রাজনীতির কারবারিরা। সিপিএম মনে করছে সংখ্যালঘু অধ্যুষিত মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রে সেলিম প্রার্থী হলে নিশ্চিত ভাবে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মধ্যে পড়বে তৃণমূল। 

গত লোকসভা নির্বাচনে মুর্শিদাবাদ কেন্দ্র থেকে ছয় লক্ষের বেশি ভোট পেয়ে তৃণমূল জয়লাভ করে। কংগ্রেস ও সিপিএম আলাদা লড়াই করেছিল। তাদের মিলিত ভোট ছিল প্রায় ৪ লক্ষ ৬০ হাজারের মতো। অতীতে এই কেন্দ্র থেকে সিপিএমের প্রার্থী জয়লাভ করেছিলেন। সবচেয়ে বড় কথা গত পঞ্চায়েত নির্বাচনে মুর্শিদাবাদ লোকসভার অন্তর্গত বিভিন্ন পঞ্চায়েতে সিপিএম চোখে চোখ রেখে তৃণমূলের সঙ্গে তুল্যমূল্য  লড়াই করে বেশ কয়েকটি জায়গায় জিতেছে। কংগ্রেসও মুর্শিদাবাদ লোকসভার বিভিন্ন পঞ্চায়েতে সাধ্যমতো লড়াই করে অনেক জায়গায় জিতেছে। সেই জায়গা থেকে কংগ্রেস ও সিপিএমের সমর্থনে সেলিমের মতো সংখ্যালঘু রাজনীতিক যদি মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের প্রার্থী হন, তবে 'খেলা'টা ঘুরে যেতে পারে বলে আলিমুদ্দিন মনে করছে। তাই বিষয়টি নিয়ে 'রেড ব্রিগেড' চিন্তাভাবনা করছে বলেই খবর।

গত লোকসভা ও বিধানসভা নির্বাচনে সিপিএম তথা বামেরা পশ্চিমবঙ্গে শূন্য হয়ে গিয়েছে। এরপর থেকেই তারা ঘুরে দাঁড়ানোর লড়াই শুরু করেছে। কিছুদিন আগেই বহরমপুরে আইন অমান্য কর্মসূচির ডাক দিয়েছিল সিপিএম। তাতে ব্যাপক সাড়া পায় তারা। এমনকী সেই কর্মসূচিতে যোগ দিয়ে এক সিপিএম কর্মীর মৃত্যু হয়েছিল বলে আলিমুদ্দিনের দাবি। সিপিএমের দাবি সংখ্যালঘু ভোট তাদের পাশে ফিরতে শুরু করেছে পঞ্চায়েত নির্বাচন থেকেই। তাই মুর্শিদাবাদ জেলার বহরমপুর ও জঙ্গিপুর আসন দুটি কংগ্রেসকে ছেড়ে দেওয়ার ব্যাপারে মনস্থির করে মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রটিকে পাখির চোখ করেছে সিপিএম। রাজনৈতিক মহল মনে করছে অতীতের ব্যর্থতা ভুলে এই লোকসভা নির্বাচনে সিপিএম বেড়ে খেলতে চাইছে। তাই খোদ সিপিএমের রাজ্য সম্পাদক মুর্শিদাবাদ কেন্দ্রে দাঁড়িয়ে তৃণমূল ও বিজেপিকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে চাইছে বলেই মনে করা হচ্ছে। শেষ পর্যন্ত যদি সেটাই হয় তাহলে মুর্শিদাবাদ লোকসভা নির্বাচন যে জমে যাবে তা আর বলার অপেক্ষা রাখে না।

Around The Web

Trending News

You May like