Aajbikel

নজরে ৪০০! বঙ্গ সফরে আসছেন মোদী-শাহ

 | 
মোদী-শাহ

নিজস্ব প্রতিনিধি: মার্চের প্রথম সপ্তাহের মধ্যেই লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করে দেবে জাতীয় নির্বাচন কমিশন। এমনটাই সূত্রের খবর। তাই লোকসভা নির্বাচনের দামামা যে বেজে গিয়েছে তা বলাই যায়। এই পরিস্থিতিতে বঙ্গ সফরে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জানা গিয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হলেই বঙ্গ সফরে আসতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর মোদীর সফরের ঠিক আগেই রাজ্যে আসার কথা রয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের।

এবার বিজেপির লক্ষ্য এনডিএ জোটকে ৪০০ আসনের টার্গেটে পৌঁছে দেওয়া। ১৯৮৪ সালে সেই কৃতিত্ব অর্জন করেছিল কংগ্রেস। ভারতবর্ষের ইতিহাসে ওই একবারই কোনও দল লোকসভায় একাই চারশোর গণ্ডি পেরিয়ে গিয়েছিল। গত লোকসভা নির্বাচনে বিজেপি একাই পেয়েছিল তিনশোর বেশি আসন। তবে এবার লক্ষ্যটা বড়। মাঠটা বড় করে খেলতে চায় বিজেপি। সেই জায়গা থেকে বিভিন্ন রাজ্যের পাশাপাশি পশ্চিমবঙ্গের মতো বড় রাজ্য, যেখানে ৪২টি লোকসভার আসন রয়েছে, তাকেও যে বিজেপি বিশেষ গুরুত্ব দেবে সেটা বোঝাই যাচ্ছে। বিজেপি পশ্চিমবঙ্গ থেকে গতবার আঠারোটি আসনে জয়লাভ করে। এবার রাজ্য বিজেপি নেতৃত্বকে ৩৫টি আসনে জেতার টার্গেট গত বছরেই বেঁধে দিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাই লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশের আগেই প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বঙ্গ সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

রাজ্য বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব বহুদিন ধরেই প্রকট হয়েছে। সুকান্ত মজুমদার, শুভেন্দু অধিকারী ও দিলীপ ঘোষ, রাজ্য বিজেপির এই তিন প্রধান নেতার মধ্যে কোনও তালমিল দেখা যায় না। যা দেখে তিতিবিরক্ত কেন্দ্রীয় নেতৃত্ব। তাই কেন্দ্রীয় বিজেপি নেতৃত্ব চাইছেন রাজ্য নেতৃত্ব যেন ঐক্যবদ্ধ হয়ে লোকসভা নির্বাচনের জন্য ঝাঁপিয়ে পড়েন। জানা গিয়েছে ২৯ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গ সফরে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আর শাহের সফরের পর মার্চের প্রথম দিকেই প্রধানমন্ত্রী রাজ্যে আসবেন বলে বিজেপি সূত্রে খবর। তবে কত তারিখে তিনি আসবেন এবং কোন জেলায় যাবেন, তা এখনও চূড়ান্ত হয়নি। তবে একটি সূত্রে জানা গিয়েছে, মোদী বঙ্গ সফরে এসে মতুয়া অধ্যুষিত লোকসভা কেন্দ্রগুলির একটি অথবা উত্তরবঙ্গের কোনও জেলায় সভা করতে পারেন। অন্যদিকে অমিত শাহ সভার পাশাপাশি রাজ্য ও জেলা নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন বলে খবর। তাই মিশন ৪০০ এর লক্ষ্যে মোদী-শাহ কী টোটকা দেন সেটাই দেখার।

Around The Web

Trending News

You May like