Aajbikel

কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে রাহুল ও কংগ্রেসকে তীব্র আক্রমণ কেন করলেন কেরলের মুখ্যমন্ত্রী?

 | 
কেজরিওয়াল

নিজস্ব প্রতিনিধি: দিল্লি আবগারি দুর্নীতি মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি গ্রেফতার করেছে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে। বর্তমানে তিনি তিহাড় জেলে বন্দি। এবার এই ইস্যুতে কংগ্রেসকে তীব্র আক্রমণ করলেন বাম শাসিত কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তাঁর অভিযোগ, কেজরিওয়ালের বিরুদ্ধে ইডির তদন্তের পিছনে কংগ্রেসের হাত রয়েছে। সেই সঙ্গে রাহুল গান্ধীকেও তীব্র আক্রমণ করেছেন তিনি। সোমবার ওয়েনাড় কেন্দ্রে সিপিআই প্রার্থী অ্যানি রাজার সমর্থনে একটি সভায় বক্তব্য রাখতে গিয়ে কেরলের মুখ্যমন্ত্রী বলেন,"দিল্লি আবগারি দুর্নীতি নিয়ে ইডি যে তদন্ত করছে তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে কংগ্রেসের। তার জেরেই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল আজ জেলবন্দি হয়েছেন। কারণ মণীশ সিসোদিয়া গ্রেফতার হওয়ার পর কংগ্রেস প্রশ্ন তুলে বলেছিল, কেন কেজরিওয়ালকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে না ইডি?'' এখানেই শেষ নয়, তাঁর আরও অভিযোগ, কংগ্রেসকে বাদ দিয়ে অন্য কোনও অ-কংগ্রেসি দলের বিরুদ্ধে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তদন্ত করলে কংগ্রেস তার বিরোধিতা করে না।

কেন্দ্র থেকে বিজেপিকে হটানোর লক্ষ্যেই বিরোধীরা 'ইন্ডিয়া' জোট গঠন করেছে। সেই জোটে সিপিএম তথা বামেদের পাশাপাশি কংগ্রেস, তৃণমূল-সহ পঁচিশটি দল রয়েছে। রবিবার দিল্লিতে 'ইন্ডিয়া' জোটের মঞ্চে কেজরিওয়ালের গ্রেফতারির বিরোধিতার পাশাপাশি সিবিআই, ইডির বিরুদ্ধেও সরব হয়েছে কংগ্রেস, বাম-সহ বিরোধীরা। ঠিক তারপরই বিজয়ন যেভাবে কংগ্রেসকে তীব্র আক্রমণ করেছেন, তাতে জোটের মসৃণতা নিয়ে প্রশ্ন উঠে গেল।

গতবারের মতো এবারেও কেরলের ওয়েনাড় কেন্দ্রে থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাহুল গান্ধী। যে বিষয়টি নিয়ে বহুবার তীব্র ক্ষোভ প্রকাশ করেছে সিপিআই। এই কেন্দ্র থেকে সিপিআইয়ের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করছেন তাদের সর্বভারতীয় সাধারণ সম্পাদক ডি রাজার স্ত্রী অ্যানি রাজা। সিপিআই চেয়েছিল এই কেন্দ্রে যেন রাহুল গান্ধী প্রার্থী না হন। গতবার এই কেন্দ্র থেকে বিপুল ভোটে জয়ী হয়েছিলেন রাহুল। এবারেও কংগ্রেসের আশা রাহুলের মার্জিন আরও বাড়বে। আর কংগ্রেসের এই মনোভাব নিয়েই প্রশ্ন তুলেছেন কেরলের মুখ্যমন্ত্রী।

পিনারাই বিজয়ন বলেন,"মুখে জোটের কথা বললেও কংগ্রেস আসলে ডাবল স্ট্যান্ডার্ড নীতি নিয়ে চলছে। এটা কীভাবে হতে পারে? ওয়েনাড় আসনে অ্যানি রাজা প্রার্থী হয়েছেন, যিনি সর্বভারতীয় রাজনীতিতে অন্যতম একটি মুখ। তাঁর বিরুদ্ধে রাহুল গান্ধীর প্রার্থী হওয়া উচিত নয়। রাহুল কী এখানে এনডিএ-র বিরুদ্ধে লড়তে এসেছেন? সেটা তো নয়। কেরলে এলডিএফ সরকার রয়েছে। তিনি তাদের বিরুদ্ধে লড়তে এসেছেন। 'ইন্ডিয়া' জোটের গুরুত্বপূর্ণ শরিক এলডিএফ। তাই এই বিষয়টি নিয়ে কী ব্যাখ্যা দেবেন রাহুল গান্ধী? মনে রাখবেন বিজেপি যাতে টানা তৃতীয়বার ক্ষমতায় আসতে না পারে সেই লক্ষ্যেই 'ইন্ডিয়া' জোট তৈরি করা হয়েছিল। কিন্তু রাহুল ও কংগ্রেসকে অন্য ভূমিকায় দেখা যাচ্ছে।" সবমিলিয়ে বিজয়ন যেভাবে রাহুল তথা কংগ্রেসকে তীব্র আক্রমণ করেছেন তা নিয়ে প্রবল অস্বস্তিতে পড়েছে কংগ্রেস। এর পাল্টা জবাব কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব দেন কিনা, বা খোদ রাহুল এই ইস্যুতে মুখ খোলেন কিনা, এখন সেটাই দেখার।

Around The Web

Trending News

You May like