Aajbikel

পাঁচ রাজ্যের ভোটকে লোকসভার সেমিফাইনাল ধরলে কিন্তু ভুল হবে?

 | 
ভোট

নিজস্ব প্রতিনিধি: মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়, তেলেঙ্গানা ও মিজোরাম। পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ হবে ৩ ডিসেম্বর। বহুদিন ধরেই রাজনৈতিক মহল বলতে শুরু করেছে এই পাঁচ রাজ্যের ভোটের ফলাফল লোকসভার সেমিফাইনাল ছাড়া আর কিছুই নয়। কিন্তু সত্যিই কি তাই? রাজনীতির কারবারিরা যে দাবিই করুন না কেন সেখানে অতীতের পরিসংখ্যান বলছে এটা ভাবলে খুব ভুল করা হবে। এই নির্বাচনের ফলাফল কিছুটা হলেও লোকসভায় কি হতে পারে তার একটা আন্দাজ হয়ত দিতে পারে। কিন্তু সেই ফলটাকে আঁকড়ে ধরে থাকলে ভুল হবে।  সেটা কংগ্রেস ও বিজেপি দুটি দলের ক্ষেত্রেই প্রযোজ্য।

কেন এ কথা বলা হচ্ছে? আসলে লোকসভা ও বিধানসভা ভোটের ফলাফলের তুলনা করাটাই ভুল কাজ। অতীতে সেটা বারবার প্রমাণিত হয়েছে। ২০১৮ সালে গত বিধানসভা নির্বাচনে মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং রাজস্থানে ক্ষমতায় এসেছিল কংগ্রেস। কিন্তু তার এক বছর পর অর্থাৎ ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ছত্তিশগড়ে ১১টির মধ্যে বিজেপি জেতে ৯টি, রাজস্থানে  ২৫টির মধ্যে বিজেপি ও শরিক দল মিলিয়ে জেতে সবকটি আসন। মরুরাজ্যে গতবার লোকসভায় একটিতেও জেতেনি কংগ্রেস। আর মধ্যপ্রদেশে ২৯টির মধ্যে ২৮টিতে জয় পেয়েছিল বিজেপি। এবার তাকানো যাক তেলেঙ্গানার দিকে। গত বিধানসভা নির্বাচনে বিজেপি দক্ষিণের এই রাজ্যটিতে সাত শতাংশ ভোট ও মাত্র একটি আসনে জয় পেয়েছিল। অথচ এক বছর পর লোকসভা নির্বাচনে বিজেপির ভোট বেড়ে হয় ২০ শতাংশ। আর তেলেঙ্গানায় বিজেপি গত লোকসভায় চারটি আসনে জয় পেয়েছিল। এছাড়া মিজোরামে বিজেপির শরিক বিধানসভা ও লোকসভায় জয়ের ধারা অব্যাহত রাখে। তাই পাঁচ রাজ্যের নির্বাচনে কংগ্রেস এবার সবকটিতেই অসম্ভব ভাল ফল করলেও তারা নিশ্চিতভাবে বলতে পারবে না লোকসভাতেও সেই রাজ্যগুলি থেকে তারা বিপুল সংখ্যক আসনে জয়ী হবে। একই ভাবে বিজেপিও যদি ভাল ফল করে তাহলে তারাও লোকসভায় একই ফলের পুনরাবৃত্তি নিয়ে নিশ্চিত থাকতে পারবে না। কারণ বিধানসভা ও লোকসভা দুটি নির্বাচনের প্রেক্ষাপট সম্পূর্ণ আলাদা।

যে বিষয়টি লক্ষ্য করা গিয়েছে পশ্চিমবঙ্গেও। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে বিজেপি ১৮টি আসনে জয় পেয়ে রীতিমতো তাক লাগিয়ে দেয়। কিন্তু দুই বছর পর অর্থাৎ একুশের বিধানসভা নির্বাচনে বিজেপি আটকে যায় ৭৭-এ। একই কথা প্রযোজ্য রাজধানী দিল্লির ক্ষেত্রেও। লোকসভায় দিল্লির সাতটি আসনেই জয় পেয়েছিল বিজেপি। কিন্তু বিধানসভা নির্বাচনে অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টির কাছে ধরাশায়ী হয় গেরুয়া শিবির। দেশ জুড়ে এমন উদাহরণ আরও বহু আছে।

তবে এটা অস্বীকার করার উপায় নেই যে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপির ফল খারাপ হলে তারা নিশ্চিতভাবে অস্বস্তিতে পড়বে লোকসভা নির্বাচনের আগে। তবে জানুয়ারি মাসে রাম মন্দির উদ্বোধনের পর পরিস্থিতি সম্পূর্ণ বদলে যাবে। আর বিজেপি যদি পাঁচ রাজ্যের নির্বাচনে ভাল ফল করে তবে তাদের উৎসাহ আবার দ্বিগুণ হয়ে যাবে। এই পরিস্থিতিতে সবারই চোখ রয়েছে ৩ ডিসেম্বর ফল প্রকাশের দিকে। আর সেই ফলের প্রভাব লোকসভা নির্বাচনের উপর আদৌ পড়বে কিনা তার উত্তর রয়েছে সময়ের গর্ভেই।

Around The Web

Trending News

You May like