Aajbikel

এক্সক্লুসিভ: রাজ্যে ন্যূনতম সাত দফায় নির্বাচন করতে চায় কমিশন!

 | 
ভোট

নিজস্ব প্রতিনিধি: নজিরবিহীন নিরাপত্তায় পশ্চিমবঙ্গে লোকসভা ভোট করাতে বদ্ধপরিকর জাতীয় নির্বাচন কমিশন। তার জন্য যা যা করা দরকার তার সবটাই তারা করতে চলেছে। কমিশনের একটি সূত্রে খবর, পশ্চিমবঙ্গে অন্তত পক্ষে সাত দফায় নির্বাচন করাতে চাইছে কমিশন। এমনকী প্রয়োজনে দফা সংখ্যা এর চেয়ে বাড়লেও অবাক হওয়ার কিছু থাকবে না। গত লোকসভা নির্বাচনেও পশ্চিমবঙ্গে সাত দফাতে ভোট হয়েছিল। জানা গিয়েছে এবার দফা সংখ্যা কমার তো কোনও প্রশ্নই উঠছে না, উল্টে তা বাড়লেও বাড়তে পারে। সেই সঙ্গে থাকছে ৯২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর আঁটোসাঁটো নিরাপত্তা। সবমিলিয়ে লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গকে নিশ্চিদ্র নিরাপত্তায় মুড়ে ফেলা হবে বলেই খবর।

আসলে বিগত পঞ্চায়েত নির্বাচনে পশ্চিমবঙ্গে যে সীমাহীন সন্ত্রাস হয়েছে, অসংখ্য মানুষের মৃত্যু হয়েছে, তা থেকে শিক্ষা নিয়েই পশ্চিমবঙ্গকে নিয়ে কমিশনের এমন ভাবনা। সূত্রের খবর, উত্তরবঙ্গের আটটি লোকসভা আসনের তুলনায় কমিশন অনেক বেশি চিন্তিত দক্ষিণবঙ্গের  আসনগুলি নিয়ে। তাই দক্ষিণবঙ্গের আসনগুলিতে সুষ্ঠু নির্বাচন করানোটা কমিশনের কাছে রীতিমতো চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এমনিতেই সন্দেশখালির ঘটনা নিয়ে পশ্চিমবঙ্গ তথা দেশ জুড়ে শোরগোল পড়ে গিয়েছে। সেদিকে সতর্ক নজর রাখছে কমিশন। আর কমিশন সূত্রে জানা গিয়েছে, তারা পশ্চিমবঙ্গের ৪২টি লোকসভা আসনেই সুষ্ঠুভাবে নির্বাচন করানাটাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে। সেই সূত্রে পশ্চিমবঙ্গের সমস্ত লোকসভা আসনের অন্তর্গত স্পর্শকাতর বুথগুলি নিয়ে তথ্য নিতে শুরু করেছে কমিশন। এ ব্যাপারে জেলা পুলিশ প্রশাসনের কাছ থেকে তথ্য সংগ্রহ করছে কমিশন। তার ভিত্তিতে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের মোতায়েন করার সুপারিশ করবে কমিশন।

পঞ্চায়েত নির্বাচন এক দফাতেই হয়েছে। অথচ তৃণমূল যখন বিরোধী দলে ছিল তখন তারা বারবার একাধিক দফায় নির্বাচন করানোর ব্যাপারে দাবি তুলত। ২০১১ সালে পশ্চিমবঙ্গে পরিবর্তনের বছরে ছয় দফায় বিধানসভা নির্বাচন হয়েছিল। সেই সঙ্গে গোটা পশ্চিমবঙ্গের প্রত্যেকটি বুথকে সেবার মুড়ে ফেলা হয়েছিল কেন্দ্রীয় বাহিনীর কড়া নিরাপত্তায়। এবার সেই নিরাপত্তাকেও ছাপিয়ে যেতে চায় কমিশন। ৪ মার্চ রাজ্যে আসছে জাতীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। রাজ্যে এসে তিন দিন থাকার কথা তাদের। সর্বদলীয় বৈঠক করবেন কমিশনের কর্তারা। জানা গিয়েছে সেই বৈঠকে রাজ্য বিজেপি নেতৃত্ব সাত থেকে আট দফায় নির্বাচন করানোর ব্যাপারে দাবি তুলবেন। সবমিলিয়ে কড়া নিরাপত্তায় লোকসভা নির্বাচন হতে চলেছে পশ্চিমবঙ্গে, এমনটাই খবর কমিশন সূত্রে।

Around The Web

Trending News

You May like