Aajbikel

কেন বাংলায় ১০-১২ আসন চাইছে কংগ্রেস?

 | 
কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি: আসন সমঝোতা নিয়ে রাজ্যে রাজ্যে 'ইন্ডিয়া' জোটে থাকা দলগুলির সঙ্গে আলোচনা শুরু করে দিয়েছে কংগ্রেস হাইকমান্ড। আলোচনা শুরু হয়েছে তৃণমূলের সঙ্গেও। জানা গিয়েছে কংগ্রেস পশ্চিমবঙ্গে ১০-১২টি আসন চাইছে তৃণমূলের কাছে। ঘটনা হল কোনও ভাবেই কংগ্রেসকে বহরমপুর এবং মালদা দক্ষিণ কেন্দ্র ছাড়া আর কোনও আসন ছাড়তে চায় না তৃণমূল। তবে সোনিয়া গান্ধী যদি ফোন করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অনুরোধ করেন সেক্ষেত্রে আরও একটি আসন কংগ্রেসকে ছাড়া যেতে পারে বলে তৃণমূল সূত্রে খবর। সেক্ষেত্রে পুরুলিয়া আসনটি কংগ্রেসকে ছাড়তে  রাজি আছে তৃণমূল, এমনটাই জানা যাচ্ছে। কিন্তু কংগ্রেস তাতে সন্তুষ্ট নয়।

রাজ্য কংগ্রেস নেতৃত্বের সঙ্গে কংগ্রেস হাইকমান্ড কথা বলে জানতে পেরেছে কোনও অবস্থাতেই আটটির কম আসনে রাজি হবেন না তাঁরা। যা অবাস্তব দাবি বলে মনে করছে তৃণমূল। পাল্টা রাজ্য কংগ্রেসের বক্তব্য, যে আসনগুলি তাঁরা তৃণমূলের কাছ থেকে চাইছেন তার প্রত্যেকটিতেই গতবার বিজেপি জয়ী হয়েছিল। তাই সেগুলি ছাড়তে তৃণমূলের অসুবিধা কোথায়? এমনটাই বক্তব্য রাজ্য কংগ্রেসের। ঘটনা হল কংগ্রেস রাজ্যে একাই লড়তে প্রস্তুত আছে বলে বারবার দাবি করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। যদিও প্রদেশ নেতৃত্ব জানিয়েছেন হাইকমান্ড আসন সমঝোতার নির্দেশ দিলে সেটা তাঁরা মেনে নেবেন। কিন্তু কংগ্রেসকে ভিক্ষা দিচ্ছে তৃণমূল, এমন বাতাবরণ তৈরি হলে সেটা কোনও ভাবেই তাঁরা মানবেন না, এটাও বারবার স্পষ্ট করেছেন রাজ্য কংগ্রেস নেতৃত্ব। তবে কি পশ্চিমবঙ্গে তৃণমূলের সঙ্গে আসন সমঝোতা করতে চান না বলেই বেশি আসনের দাবি করেছেন প্রদেশ কংগ্রেস নেতৃত্ব? যাতে প্রদেশ কংগ্রেসের দাবি তৃণমূল না মানার কারণে সিপিএমের সঙ্গে জোট করে প্রার্থী দিতে পারেন অধীর চৌধুরীরা? এই প্রশ্ন স্বাভাবিকভাবেই উঠছে।

প্রদেশ কংগ্রেস মনে করেই তৃণমূলের দাবি মেনে যদি মাত্র দুটি বা তিনটি আসনে প্রার্থী দিতে হয় তাহলে এখনও পর্যন্ত কংগ্রেসের যে সামান্য সংগঠন রয়েছে পশ্চিমবঙ্গে, সেটাও পুরোপুরি ধ্বংস হয়ে যাবে। রাজ্য জুড়ে অধিকাংশ জায়গায় লোকসভা নির্বাচনের সময় যদি দেওয়ালে বা রাস্তাঘাটে হাত চিহ্নের প্রতীক না দেখতে পাওয়া যায় তাহলে ভবিষ্যতে কংগ্রেস বাংলা থেকে পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে যাবে বলে প্রদেশ নেতৃত্বের আশঙ্কা। মূলত সেই কারণেই তৃণমূলের সঙ্গে জোটে নারাজ প্রদেশ কংগ্রেসের অধিকাংশ নেতৃত্ব। আর একান্তই যদি জোট করতে হয় তাহলে ১০ থেকে ১২ টি আসন তৃণমূলের কাছ থেকে চাইছেন তাঁরা। বলাবাহুল্য তৃণমূল এই দাবি মানবে না। তাই শেষ পর্যন্ত পশ্চিমবঙ্গে কংগ্রেস ও তৃণমূলের জোট হওয়া যে খুবই কঠিন, তা বোঝাই যাচ্ছে।

Around The Web

Trending News

You May like