Aajbikel

কমিশনের আতশ কাচের তলায় আমলারা! জারি কড়া নির্দেশ

 | 
নির্বাচন কমিশন

নিজস্ব প্রতিনিধি:  নির্বাচন কমিশনের নজরে এবার আমলাদের বদলি। অতীতে বিভিন্ন সময়ে একশ্রেণির আমলাদের বিরুদ্ধে নির্বাচনে পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে। মূলত এই অভিযোগ করতে দেখা গিয়েছে বিরোধী দলগুলিকে। কোনও কোনও রাজনৈতিক দল নাকি একশ্রেণির আমলাদের 'হাত করে' নির্বাচনে জিততে চায়, এই অভিযোগ আজ নতুন কিছু নয়। তাই পছন্দের আমলারা যাতে সংশ্লিষ্ট জেলা বা লোকসভা নির্বাচনী ক্ষেত্রের মধ্যে কাজ করেন, সেটা নাকি কোনও কোনও রাজনৈতিক দলের একাংশ চায় বলে অভিযোগ।

এই পরিস্থিতিতে লোকসভা নির্বাচন যখন দরজায় কড়া নাড়ছে তখন  কমিশনের স্ক্যানারে চলে এলেন আমলারা। আমলাদের বদলি সংক্রান্ত বিষয় নিয়ে বিশেষ বিজ্ঞপ্তি জারি করল জাতীয় নির্বাচন কমিশন। তাদের নির্দেশ, নির্বাচনের আগে আমলাদের এক জেলা থেকে অন্য জেলায় বদলি করার সময় দেখতে হবে তাঁকে যেন একই সংসদীয় কেন্দ্রের মধ্যে পাঠানো না হয়। এ ব্যাপারে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে নির্দেশ পাঠিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। এভাবেই আমলাদের বদলির ক্ষেত্রে কড়া হওয়ার বার্তা দিল কমিশন। কি কারণে এমন কড়া নির্দেশিকা জারি করেছে নির্বাচন কমিশন? কোনও আমলা যাতে নিজেদের ক্ষমতার অপব্যবহার করে নির্বাচনের উপর প্রভাব বিস্তার করতে না পারেন সেই লক্ষ্যেই এমন পদক্ষেপ করেছে তারা। কমিশনের জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, আমলারা সংশ্লিষ্ট জেলায় তিন বছর কাজ করার পর এমন জেলায় বদলি হবেন যেটি কিনা আগের লোকসভা কেন্দ্রের মধ্যে পড়ছে না। নির্বাচনে যাতে কোনও রকম কারচুপি না হয় তার জন্য 'জিরো টলারেন্স' নীতি মেনে চলার লক্ষ্যেই এই নির্দেশ বলে কমিশন স্পষ্ট জানিয়ে দিয়েছে। যেসব রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলে সর্বোচ্চ দুটি লোকসভা কেন্দ্র রয়েছে সেখানে অবশ্য এই নির্দেশ কার্যকর হবে না।

কয়েক মাস আগে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের সময় কমিশন অনেক আমলাকে বদলি করেছিল। এবারও সেই একই নিয়ম অনুসরণ করতে চলেছে কমিশন। উল্লেখ্য ১৩ মার্চ বা তার পর যে কোনও দিন লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষিত হতে চলেছে বলে সূত্রের খবর। মার্চের প্রথম সপ্তাহেই পশ্চিমবঙ্গ সফরে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। এই পরিস্থিতিতে আমলা সংক্রান্ত কমিশনের এমন নির্দেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। আসলে কমিশন গোড়া থেকেই বলে আসছে এই লোকসভা নির্বাচন সবদিক থেকে ত্রুটিমুক্ত করার ব্যাপারে তারা বদ্ধপরিকর। সেই সূত্রে কোথাও তারা ফাঁক রাখতে চায় না। সামান্যতম অনিয়মের সঙ্গে আপস করবে না কমিশন। সেই জায়গা থেকে দেশ জুড়ে আমলাদের বদলি সংক্রান্ত বিষয় নিয়ে এমনই কড়া নির্দেশিকা জারি করেছে কমিশন।
 

Around The Web

Trending News

You May like