×

CID-র বিরুদ্ধে বিস্ফোরক জেলবন্দি দেবযানীর মা, তৃণমূল বিরোধিতায় আরও ধার বাড়াবেন শুভেন্দু? 

 
শুভেন্দু

নিজস্ব প্রতিনিধি:  রাজ্য রাজনীতির সাম্প্রতিক প্রেক্ষাপট বলছে তৃণমূলের চোখে চোখ রেখে একমাত্র লড়াই চালাচ্ছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বিজেপির  নবান্ন অভিযানের আগে যথারীতি আক্রমণে আরও ধার বাড়িয়েছেন শুভেন্দু। একই ভাবে তৃণমূলেরও আক্রমণের মূল নিশানায় রয়েছেন শুভেন্দু। এই পরিস্থিতিতে সারদা চিটফান্ড কাণ্ডে অন্যতম প্রধান অভিযুক্ত জেলবন্দি দেবযানী মুখোপাধ্যায়ের মা বিস্ফোরক অভিযোগ করলেন রাজ্য গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে। বৃহস্পতিবার সিআইডির বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ করেছেন দেবযানীর মা শর্বরী মুখোপাধ্যায়। তাঁর দাবি মিথ্যা বয়ান দেওয়ার জন্য দেবযানীর উপর চাপ তৈরি করছে সিআইডি। তাঁর অভিযোগ সিআইডি জোর করে দেবযানীকে এটা বলানোর চেষ্টা করছে যে, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং সিপিএম নেতা সুজন চক্রবর্তীকে মোট ১২ কোটি টাকা দিয়েছেন সারদা কর্তা সুদীপ্ত সেন। আর সেই টাকা তিনি দিয়েছেন দেবযানীর উপস্থিতিতেই। এই মিথ্যা বয়ান দেওয়ার জন্য দেবযানীর উপর সিআইডি চাপ তৈরি করছে বলে অভিযোগ করেছেন শর্বরী। শুধু তাই নয়, এই অভিযোগ জানিয়ে সিবিআইকে চিঠিও দিয়েছেন শর্বরীদেবী। স্বাভাবিকভাবেই বিষয়টি নিয়ে রাজ্য রাজনীতিতে শোরগোল পড়ে গিয়েছে। এই অভিযোগ সামনে আসতেই তৃণমূলের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন শুভেন্দু এবং সুজন। যদিও এই অভিযোগ অস্বীকার করেছে সিআইডি। বিজেপির অভিযোগ সোজা পথে না হেঁটে বাঁকা পথে গিয়ে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে শুভেন্দুকে হেনস্থা করতে চাইছে রাজ্যের তৃণমূল সরকার। 

সিবিআইকে দেওয়া ওই চিঠিতে কি লিখেছেন শর্বরীদেবী? তিনি লিখেছেন," দেবযানী আমাকে জানিয়েছে সিআইডি ওর উপর খুব চাপ দিচ্ছে। গত ২৩ আগস্ট জেলে গিয়ে আমার মেয়ের সঙ্গে দেখা করে সিআইডির এক আধিকারিক প্রবল চাপ তৈরি করেন। দেবযানীর উপস্থিতিতে সুদীপ্ত সেন ৬ কোটি টাকা শুভেন্দু এবং ৬ কোটি টাকা সুজনকে দিয়েছেন এমন কথা বলতে চাপ দেওয়া হচ্ছে। এই বয়ান না দিলে ন'টি মিথ্যা মামলায় ফাঁসিয়ে দেওয়ার হুমকি দেওয়া হয়েছে। দু-একটা প্রশ্ন করার পরেই এ কথা বলে আমার মেয়ের উপর চাপ দেওয়া হয়েছে। আমার মেয়ে ভীত, সন্ত্রস্ত। আমার মেয়ে শুভেন্দু অধিকারী বা সুজন চক্রবর্তীর সঙ্গে কোনও দিন দেখা করেনি। আর্থিক লেনদেন সম্পর্কে কিছুই  জানে না।" এ প্রসঙ্গে এদিন সাংবাদিকদের শর্বরীদেবী বলেন,"আমার মেয়ে জানিয়েছে শুভেন্দু অধিকারী বা সুজন চক্রবর্তীর সঙ্গে ওর কখনও সরাসরি কথা হয়নি। কিন্তু সিআইডির গোয়েন্দারা বলেছেন শুভেন্দু ও সুজন ওর সামনে সুদীপ্ত সেনের কাছ থেকে টাকা নিয়েছেন একথা বলতে হবে দেবযানীকে। এতদিন সিবিআই এই মামলার তদন্ত করছিল। হঠাৎ দশ বছর পর সিআইডি কেন এই মামলার মধ্যে এল তা বুঝতে পারছি না বলেই চিঠি দিয়েছি।"


উল্লেখ্য এর আগে সারদা কর্তা সুদীপ্ত সেনের একটি চিঠি নিয়ে আসরে নামে তৃণমূল। গত বিধানসভা নির্বাচনের আগে সেই চিঠির বিষয়টি সামনে আনে  তৃণমূল। সেই চিঠিতে সুদীপ্ত সেন দাবি করেছেন শুভেন্দু অধিকারী, সুজন চক্রবর্তী, বিমান বসু ও অধীর চৌধুরীরা নাকি তাঁর কাছ থেকে কয়েক কোটি টাকা নিয়েছেন। সেই চিঠির প্রসঙ্গ তুলে তৃণমূল বারবার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে সোচ্চার হয়েছে। শুভেন্দুকে গ্রেফতারের দাবিও জানিয়েছে তারা। এই পরিস্থিতিতে দেবযানীর মা যে বিস্ফোরক অভিযোগ করেছেন তা বিজেপির কাছে নতুন অস্ত্র হয়ে উঠতে পারে। উল্লেখ্য শুভেন্দু বারবার অভিযোগ করছেন যে রাজ্য পুলিশ নিরপেক্ষ নয়, তারা তৃণমূলের কথাতেই সব কিছু  করছে। পুলিশের সাহায্য নিয়ে তাঁকে হেনস্থার চেষ্টা করা হচ্ছে বলে নিয়মিত অভিযোগ করে চলেছেন শুভেন্দু। ওয়াকিবহাল মহল মনে করছে সিআইডির বিরুদ্ধে দেবযানীর মা যে অভিযোগ করেছেন তাতে শুভেন্দুর অভিযোগই কার্যত মান্যতা পাচ্ছে। ঘটনার পরই শুভেন্দু বিষয়টি নিয়ে তৃণমূলকে আক্রমণ শানাতে শুরু করেছেন।‌এই ঘটনায় পঞ্চায়েত নির্বাচনের আগে বিজেপি হাতে ভাল অস্ত্র পেয়ে গেল বলে রাজনীতির কারবারিদের একাংশের মত। এই চিঠির ভিত্তিতে সারদা কাণ্ড নতুন কোনও মোড় নেয় কিনা, সিবিআই বিষয়টি নিয়ে কোনও পদক্ষেপ করে কিনা সেটাই এখন দেখার।

From around the web

Education

Headlines