×

নিয়োগ দুর্নীতি-কাণ্ডে সিবিআইয়ের নজরে স্কুল-কলেজের শিক্ষকরাও, দুর্নীতির শেষ দেখতে মরিয়া তদন্তকারীরা

 
চাকরি

নিজস্ব প্রতিনিধি: নিয়োগ দুর্নীতি কাণ্ডের প্রতিটি পরতে পরতে রয়েছে রহস্যের ছোঁয়া। একের পর এক চাঞ্চল্যকর তথ্য উঠে আসছে ধৃতদের জেরা করে। আর সেই সূত্রেই সিবিআই-এর স্ক্যানারে এবার উঠে এসেছেন স্কুল-কলেজের বেশ কয়েকজন শিক্ষক-শিক্ষিকা। যা দেখে শুনে রীতিমতো তাজ্জব বনে যাচ্ছেন দুঁদে গোয়েন্দারা। ছাত্র গড়ার কারিগর যারা তাঁদের কেউ কেউ যদি এভাবে দুর্নীতির সমুদ্রে ডুব দিয়ে থাকেন, তাহলে তো আর কিছুই বলার থাকে না। তাই তদন্ত নিজেদের মতো করে এগিয়ে নিয়ে গিয়ে নিয়োগ দুর্নীতি কাণ্ডের শেষ দেখতে চায় সিবিআই। আর সেই সূত্রেই এবার তাদের আতস কাচের নীচে চলে এলেন 'মিডলম্যান' হিসেবে কাজ করা স্কুল-কলেজের একাধিক শিক্ষক। নিয়োগ দুর্নীতি কাণ্ডে ইতিমধ্যেই যাঁরা গ্রেফতার হয়েছেন তাঁদের  জেরা করে এরকম ৯ জন শিক্ষক-শিক্ষিকার সন্ধান পেয়েছে সিবিআই। ইতিমধ্যেই একজন অধ্যাপককে সিবিআই জেরা করেছে বলেও জানা যাচ্ছে। বাকিদেরও শীঘ্রই জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠানো হবে বলে সিবিআই সূত্রে খবর।

নিয়োগ দুর্নীতি কাণ্ডে তদন্ত করতে গিয়ে বহু মিডলম্যানের সন্ধান পেয়েছেন তদন্তকারীরা। তাঁরা টাকার বিনিময়ে চাকরিপ্রার্থীদের পরবর্তী ধাপে পৌঁছে দিতেন বলে সিবিআই জানতে পেরেছে। এভাবে ধাপে ধাপে টাকা দিয়ে এগিয়ে ঘুরপথে চাকরি পেয়েছেন বহু অযোগ্য প্রার্থী, এমনটাই দাবি সিবিআইয়ের। আর সেই 'মিডলম্যান' হিসেবে বিভিন্ন সময় স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষিকাদের কেউ কেউ কাজ করেছেন বলে সিবিআই নিশ্চিত। কিন্তু তাঁরা টাকা নিজেরা নিয়েছেন, নাকি অন্য কারও মারফত টাকা তুলেছেন সেটা তদন্ত সাপেক্ষ বলেই সিবিআই সূত্রে খবর। তবে কেন্দ্রীয় তদন্তকারীরা এ ব্যাপারে একপ্রকার নিশ্চিত যে নিয়োগ দুর্নীতির ঘটনায় একাধিক শিক্ষক-শিক্ষিকা কোনও না কোনও ভাবে যুক্ত রয়েছেন।  উল্লেখ্য কলকাতা হাইকোর্টের নির্দেশে তদন্ত শুরুর পর থেকেই সিবিআইয়ের হাতে একের পর এক চাঞ্চল্যকর তথ্য উঠে আসতে থাকে। পরপর গ্রেফতার হন বহু 'বিগ শট'। কিন্তু এখনও দুর্নীতি করে অনেকে বাইরে বহাল তবিয়তে রয়েছেন বলে সিবিআই নিশ্চিত। আর তাঁদের খুঁজে বের করতেই উঠে পড়ে লেগেছে কেন্দ্রীয় তদন্তকারী আধিকারিকরা। এই চক্রের সঙ্গে অনেকেই যুক্ত রয়েছেন বলে সিবিআই আগেই জানতে পারে। আর সেই সূত্রেই বেশ কয়েকজন শিক্ষক-শিক্ষিকার নাম সিবিআই স্ক্যানারে রয়েছে বলে খবর।  ধৃতদের কাছ থেকে সিবিআই জানতে পেরেছে স্কুল-কলেজে কর্মরত বেশ কয়েকজন শিক্ষক-শিক্ষিকা এই নিয়োগ দুর্নীতির সঙ্গে ওতপ্রোতভাবে যুক্ত। প্রথম পর্যায়ে যে ৯ জনকে সিবিআই ডাকতে চলেছে তাঁদের মধ্যে পাঁচজন কলেজ ও চারজন স্কুলে কর্মরত রয়েছেন বলে খবর।

এর আগে নিয়োগ দুর্নীতি কাণ্ডে গ্রেফতার হয়েছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য-সহ প্রশাসনের একাধিক শীর্ষ আধিকারিক। এই পরিস্থিতিতে যেভাবে স্কুল-কলেজের শিক্ষক- শিক্ষিকাদের তলব করতে চলেছে সিবিআই, তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। তাঁদের জেরা করার পর নিয়োগ দুর্নীতি কাণ্ডে নতুন কোনও বাঁক দেখা যায় কিনা এখন সেটাই দেখার।

From around the web

Education

Headlines