Aajbikel

পাহাড়ের গা দিয়ে জল, ধসের আশঙ্কা! উত্তরকাশীতে নতুন আতঙ্ক

 | 
tunnel

দেরাদুন: উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের উদ্ধার করা যেন আরও বেশি জটিল হয়ে যাচ্ছে। এই মুহূর্তে যা পরিস্থিতি তাতে জানা গিয়েছে, সুড়ঙ্গে সোজা না ঢুকে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী সদস্যরা পাহাড়ের মাথা দিয়ে উলম্বভাবে ভিতরে ঢোকার চেষ্টা করছে। অনুমান আগামী তিনদিনের মধ্যে তাদের সকলকে উদ্ধার করা যাবে। কিন্তু প্রকৃতি যেন সঙ্গে দিচ্ছে না। আজই বৃষ্টি এবং তুষারপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে উত্তরকাশীতে। এবার জানা গেল, যে পাহাড়ের সুড়ঙ্গে ৪১ জন শ্রমিক আটকে রয়েছে তার ঢালাই করা অংশে জল বেরিয়ে আসছে। ভিজে আছে পাহাড়ের দেওয়াল। তাতে আতঙ্ক বৃদ্ধি পেয়েছে। 

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সোমবার দুপুরের মধ্যেই উলম্বভাবে ৩০ মিটার ড্রিল করা হয়ে গিয়েছে পাহাড়ে। কিন্তু পাহাড়ের গা ভিজে থাকায় ড্রিলিংয়ের কাজ যত এগোচ্ছে, ততই পাহাড়ের গা বেয়ে বেরিয়ে আসছে জল। উদ্ধারকারী দলের আশঙ্কা, এইভাবে টানা খননকাজ করা হলে যে কোনও মুহূর্তে ধস নামতে পারে পাহাড়ে। এমনিতেই পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি এবং তুষারপাতের কারণে পাহাড়ে ধসের আতঙ্ক, তারওপর যেন এই খবর গোদের ওপর বিষফোঁড়া। তবে বিশেষজ্ঞদের মতে, পাহাড়ের ভিতর জলস্তর বিপজ্জনক সীমায় নেই। আপাতত কিছুটা সমস্যা হলেও শ্রমিকদের উদ্ধারকাজে কোনও ব্যাঘাত ঘটবে না। 

সূত্রের খবর, আপাতত আর ১০ থেকে ১২ মিটার সুড়ঙ্গ খোঁড়া বাকি আছে। তারপরই শ্রমিকদের উদ্ধার করা সম্ভব হবে। ইতিমধ্যেই ৬ রকমভাবে উদ্ধারকাজ চালানোর পরিকল্পনা করেছে কেন্দ্র ও উত্তরাখণ্ড সরকার। দ্রুত গতিতে কাজ করছে ড্রিলিং মেশিনও। এছাড়া একযোগে কাজ করে চলেছে এনডিআরএফ, এসডিআরএফ, বিআরও, আইটিবিপি।  

Around The Web

Trending News

You May like