×

বাজারে আসতে চলেছে ডেঙ্গির টিকা! কবে পাচ্ছে অনুমোদন

 
ভ্যাকসিন

কলকাতা: করোনা ভাইরাস পরিস্থিতির মাঝে ডেঙ্গুর বাড়বাড়ন্ত স্বাভাবিকভাবেই চিন্তা বাড়িয়েছে। কলকাতা পুরসভা একাধিক পদক্ষেপ নিয়েছে ইতিমধ্যেই। ডেঙ্গি মোকাবিলার জন্য ফিভার ক্যাম্প চালু করা হচ্ছে। এই আবহের মধ্যেই আশার খবর। দেশে ডেঙ্গির ভ্যাকসিনের প্রথম পর্যায়ের ট্রায়ালের অনুমতি পেয়েছে এক সংস্থা। অনুমান করা হচ্ছে, আগামী দু'বছরের মধ্য এই টিকা বাজারে চলে আসবে।

আরও পড়ুন- অবসরের ৩ বছর পরেও মেলেনি পেনশন, ঝুলন্ত দেহ উদ্ধার 'শিক্ষারত্ন' প্রধান শিক্ষকের

শেষ পাওয়া তথ্য বলছে, শুধু বাংলায় গত কয়েক ঘণ্টায় নতুন করে ৫৩৭ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। ডেঙ্গি আক্রান্ত হয়ে এখনও পর্যন্ত ৪৮৫ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বলেও স্বাস্থ্য ভবন সূত্রে খবর। একাধিক রাজ্যেও এই রোগের বাড়বাড়ন্ত দেখা দিয়েছে। তাই ভ্যাকসিনের খবর যে খুশির বার্তা দিচ্ছে তা বলাই বাহুল্য। জানা গিয়েছে, দেশের একটি শীর্ষ স্থানীয় ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা 'ইন্ডিয়ান ইমিউনোলজিক্যালস লিমিটেড' ডেঙ্গির ভ্যাকসিনের প্রথম পর্যায়ের ট্রায়ালের অনুমতি পেয়েছে। আমেরিকার 'ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ'-এর সহযোগিতায় এই টিকা তৈরি করা হয়েছে। ইতিমধ্যে শেষ হয়েছে পশুদের ওপর পরীক্ষা। এখন শুরু হতে চলেছে মানব ট্রায়াল।

আরও খবর পাওয়া গিয়েছে, এই সংস্থা ছাড়াও আরও দুটি সংস্থা ডেঙ্গির টিকার ক্লিনিকাল ট্রায়ালের অনুমতি পেয়েছে। তবে কোন টিকা ভারতে সবথেকে আগে ব্যবহৃত হতে পারে সেটা এখন থেকে বলা যাচ্ছে না। কিন্তু সে সংস্থার টিকাই আসুক না কেন, মানুষের পক্ষে তা যে স্বস্তির হবে সে কথা হলফ করে বলাই যায়।

From around the web

Education

Headlines