Aajbikel

উদ্ধারকাজে বাড়ছে আরও গতি, সুখবর হয়তো ৩ দিনেই

 | 
tunnel

দেরাদুন: ১৬ দিন কেটে গিয়েছে। এখনও পর্যন্ত উত্তরকাশীর সুড়ঙ্গে থেকে ৪১ জন শ্রমিককে উদ্ধার করা সম্ভব হয়নি। একাধিকবার সুড়ঙ্গে খুঁড়তে বাধা এসেছে উদ্ধারকারী দলের সামনে। বিদেশি যে যন্ত্র ব্যবহার করা হচ্ছিল তাও ধ্বংসস্তূপের ভিতরে লোহার কাঠামোয় আটকে কিছুটা ভেঙে যায়। তারপর থেকে ওই যন্ত্রে আর কাজই করা যাচ্ছে না। যদিও আপাতত জানা গিয়েছে, আগামী ৩ দিনের মধ্যে শ্রমিকদের সুড়ঙ্গের ভিতর থেকে বের করে আনা সম্ভব হবে। 

এই মুহূর্তে যা পরিস্থিতি তাতে জানা গিয়েছে, সুড়ঙ্গে সোজা না ঢুকে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী সদস্যরা পাহাড়ের মাথা দিয়ে উলম্বভাবে ভিতরে ঢোকার চেষ্টা করছে। অন্যদিকে সেনাবাহিনী সুড়ঙ্গে প্রবেশ করার মূল রাস্তাটি পরিষ্কার করবে। আর যন্ত্রের ভাঙা যে টুকরোগুলি সুড়ঙ্গে আটকে ছিল, সোমবার সকালে তা সরিয়ে দিয়েছেন শ্রমিকেরা। স্থানীয় প্রশাসন সূত্রে খবর, আপাতত আর ১০ থেকে ১২ মিটার সুড়ঙ্গ খোঁড়া বাকি আছে। তারপরই শ্রমিকদের উদ্ধার করা সম্ভব হবে। সোমবার সকাল থেকে মোট ৩৭ মিটার পর্যন্ত খোঁড়া হয়ে গিয়েছে। বড় কোনও বিপদ না হলে বৃহস্পতিবারের মধ্যেই উদ্ধারকাজ সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

ইতিমধ্যেই ৬ রকমভাবে উদ্ধারকাজ চালানোর পরিকল্পনা করেছে কেন্দ্র ও উত্তরাখণ্ড সরকার। দ্রুত গতিতে কাজ করছে ড্রিলিং মেশিনও। এছাড়া একযোগে কাজ করে চলেছে এনডিআরএফ, এসডিআরএফ, বিআরও, আইটিবিপি। আসলে আমেরিকার 'অগার' মেশিন সুড়ঙ্গের ভিতর পাথর কেটে এগোতে গিয়ে শনিবার সম্পূর্ণ ভেঙে গিয়েছিল। সেই ভাঙা মেশিন সরাতেই দীর্ঘ সময় লাগছে।  

Around The Web

Trending News

You May like