×

ওটিপি দিয়ে টাকা তোলার নিয়মে বদল আনল স্টেট ব্যাঙ্ক

ওটিপি দিয়ে এটিএম এ টাকা তোলার সুবিধা একমাত্র এসবিআই ব্যাঙ্কেরই রয়েছে। এবার সেই নিয়মে বদল আনল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আগে এই সুবিধা দিনের একটা নির্দিষ্ট সময়েই কেবল পাওয়া যেত। এবার থেকে ওটিপি দিয়ে টাকা তোলার সুবিধা পাওয়া যাবে ২৪ ঘণ্টা।
 

নয়াদিল্লি: ওটিপি দিয়ে এটিএম এ টাকা তোলার সুবিধা একমাত্র এসবিআই ব্যাঙ্কেরই রয়েছে। এবার সেই নিয়মে বদল আনল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আগে এই সুবিধা দিনের একটা নির্দিষ্ট সময়েই কেবল পাওয়া যেত। এবার থেকে ওটিপি দিয়ে টাকা তোলার সুবিধা পাওয়া যাবে ২৪ ঘণ্টা।


এসবিআই তরফে জানানো হয়েছে এই পরিষেবার ক্ষেত্রে ১০ হাজার টাকা কিংবা তার বেশি টাকা এটিএম থেকে তুলতে গেলে ফোনে আসবে একটি ওটিপি। সেই ওটিপি এটিএম মেশিনে ইনপুটের ব্যবস্থা করা আছে। কিন্তু বর্তমানে শুধু রাত ৮টা থেকে সকাল ৮টা পর্যন্ত সময়কালেই এই পরিষেবা পাওয়া যায়। এবার সেই নিয়মে পরিবর্তন এনে ব্যাঙ্ক তরফে ২৪*৭ পরিষেবা দেওয়ার কথা ঘোষণা হয়েছে।


এসবিআই তরফে একই সঙ্গে জানানো হয়েছে, এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে এই পরিষেবার ফলে অনেকটা নিরাপত্তা বাড়বে। পাশাপাশি প্রতারণার হাত থেকে গ্রাহকদের রক্ষাও করবে এই পরিষেবা। প্রতারকরা যেভাবে কার্ড ক্লোনিং বা স্কিমিং করে, সেইভাবে আর জালিয়াতি করতে পারবে না, কারণ তাদের ওটিপি দিতে হবে। ওটিপি ছাড়া কোনও ভাবেই টাকা তোলা যাবে না।


এই মর্মে ব্যাঙ্ক জানিয়েছে, এসবিআই এটিএমে গিয়ে কার্ড সোয়াইপ করার পর একটি ওটিপি উইন্ডো আসবে এবং কার্ড পাঞ্চ করার সঙ্গে সঙ্গেই  রেজিস্টার্ড ফোন নম্বরে ওটিপি চলে আসবে। এরপর সেই ওটিপি এটিএম স্ক্রিনে ইনপুট করতে হবে তারপর নির্দিষ্ট পরিমান অর্থ বেরিয়ে আসবে মেশিন থেকে।

From around the web

Education

Headlines