×

তাপমাত্রা হিমাঙ্কের নীচে নামলেও দিল্লিতে তুষারপাত অসম্ভব! কিন্তু কেন

 
শীত

নয়াদিল্লি: চলতি মাসে বেশ কয়েকদিন ধরে যে উত্তর ভারতের একাধিক রাজ্যে শৈত্যপ্রবাহ চলবে তার আভাস দিয়েছিল আবহাওয়া দফতর। এই জায়গাগুলির মধ্যে রয়েছে দিল্লি, রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানার মতো রাজ্য। আরও একটি ইঙ্গিত দেওয়া হয়েছিল যে প্রবল ঠান্ডার কারণে দিল্লিসহ অনেক এলাকায় মাইনাসের নীচে চলে যেতে পারে তাপমাত্রা। অর্থাৎ অনেকেই ভেবেছিলেন যে এমন হল হয়তো একদিন দেশের রাজধানীতে তুষারপাত হবে। কিন্তু হাওয়া অফিস স্পষ্ট জানাল, মাইনাসে তাপমাত্রা গেলেও দিল্লিতে কখনও বরফপাত হবে না। কিন্তু এমন কেন?

আরও পড়ুন- বাবা কাঠমিস্ত্রি, দারিদ্র্যের সঙ্গে লড়াই করেই UPSC-তে সফল জয়প্রকাশ, সর্বভারতীয় র‍্যাঙ্ক ২৭

শেষ কয়েক সপ্তাহে দিল্লিতে তাপমাত্রা যে ভাবে কমছে, তাতে মনে করা হচ্ছিল রাজধানীতে শূন্য ডিগ্রির নীচে নেমে যেতে পারে পারদ। সেটা অস্বাভাবিক কিছু নয়। আর তেমন হলে তুষারপাতও একদিন দেখবে দিল্লিবাসী। কিন্তু মৌসম ভবনের তরফে স্পষ্ট জানান হল, দিল্লির তাপমাত্রা শূন্য ডিগ্রির নীচে নামলেও সেখানে তুষারপাত হওয়া কার্যত অসম্ভব। কারণ দিল্লির ভৌগোলিক অবস্থান এবং আবহাওয়া। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে সাক্ষাতকারে মৌসম ভবনের এক আধিকারিক জানিয়েছেন, তুষারপাতের জন্য এক বিশেষ ধরনের মেঘের প্রয়োজন যা দিল্লির মতো অঞ্চলে তৈরি হওয়া সম্ভব নয়। আকাশ মেঘলা থাকলেই সেখানে তাপমাত্রা বেড়ে যাবে। তাই কোনও এক নির্দিষ্ট সময়ে তাপমাত্রা শূন্যের নীচে থাকলেও দিল্লিতে তা দীর্ঘস্থায়ী হবে না।

ওদিকে হাওয়া অফিস আগেই জানিয়েছে, ১৯ জানুয়ারির মধ্যে উত্তর ভারতে আরও প্রবল হবে শৈত্যপ্রবাহ। হিমাঙ্কের নীচে না নামলেও দিল্লি এবং পার্শ্ববর্তী অঞ্চলের তাপমাত্রা আগামী কয়েকদিনে দুই থেকে চার ডিগ্রির মধ্যেই ঘোরাফেরা করবে। মাঝে তাপমাত্রার পারদ কিছুটা ওপরের দিকে উঠলেও এখন আবার তা নামতে শুরু করেছে।

From around the web

Education

Headlines