×

  এবার স্বল্প মূল্যের মাস্ক নিয়ে এল সারাভাই স্পেস সেন্টারের দুই গবেষক

 


নয়াদিল্লি: ভারতে করোনা আবহ যত প্রকট হচ্ছে মাস্কের চাহিদা তত বৃদ্ধি পাচ্ছে। পরিস্থিতি সামাল দিতে বিভিন্ন ধরনের মাস্ক বাজারে দেখতে পাওয়া গিয়েছে। এবার দেশীয় প্রযুক্তিতে উন্নতমানের মাস্ক আনলেন  বিক্রম সারাভাই স্পেস সেন্টারের দুজন বিজ্ঞানী।

ভারতে ইসরোর পরেই মহাকাশ গবেষণা কেন্দ্র হল সারাভাই স্পেস সেন্টার। এখানে পি ভেনুপ্রসাদ ও ডক্টর অনিতা এস  নামের দুই বিজ্ঞানী সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে মাস্ক তৈরি করেছেন। বাজারে এই মাস্ক মাত্র ১০ টাকায় পাওয়া যাবে বলে জানা গিয়েছে। গবেষক পি ভেনুপ্রসাদ জানিয়েছেন, এই মাস্কের উপকরণ খুব সাধারণ। শুধু তাই নয়, এই মাস্ক তৈরি করতে খুব কম খরচ হয়। ততিনি মনে করেছেন, প্রয়োজন হলে যে কেউ এই মাস্ক ঘরে প্রস্তুত করতে পারেন।

দুই গবেষক জানিয়েছেন, এই মাস্কের দুটো পার্ট। একটা নাকের দিকে ও অন্যটা মুখের দিকে। দুটো পার্ট আলাদাভাবে তৈরি করে একসঙ্গে জুড়ে দেওয়া হয়েছে। নাকের দিকের পার্টটা বিশেষভাবে তৈরি করা হয়েছে বলে জানানো হয়েছে। এমনভাবে তৈরি যাতে নিঃশ্বাস নিতে কোনও অসুবিধা না হয়,  পাশাপাশি ড্রপলেট কোনওভাবেই যাতে প্রবেশ করতে না পারে। সাধারণ মাস্ক বেশিক্ষণ ব্যবহারে নাক ও মুকের ত্বকে র্যাবশ বা চুলকানি হতে পারে। অনেকের ক্ষেত্রে অ্যালার্জি হতেও দেখা গেছে। তবে এই মাস্কে তেমন কোনও সমস্যা হবে না। প্লাস্টিকজাতীয় উপাদান না থাকায় এই মাস্ক বায়োডিগ্রেডেবলও।

From around the web

Education

Headlines