Aajbikel

রাম মন্দির উদ্বোধনের আগে কী কী শাস্ত্রবিধি মানছেন মোদী?

 | 
রামমন্দির মোদী

নিজস্ব প্রতিনিধি: রাম মন্দির উদ্বোধনের আর মাত্র কিছু দিন বাকি। তার কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। দেশবাসী সেই মুহূর্তের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। তার আগে বেশ কিছু শাস্ত্রবিধি মেনে চলা শুরু করলেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

২২ জানুয়ারি রাম মন্দিরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর শুক্রবার থেকেই উদ্বোধনের দিন পর্যন্ত টানা বিভিন্ন শাস্ত্রবিধি-সহ কঠোর সংযম পালন করা শুরু করে দিলেন প্রধানমন্ত্রী। উদ্বোধনের সময় পর্যন্ত নিজের অন্তরের পবিত্রতাকে জাগ্রত করার লক্ষ্যে বিভিন্ন বিধি-নিষেধের মাধ্যমে ব্রত পালন করা শুরু করে দিয়েছেন মোদী। শুক্রবার এক ভিডিও বার্তায় একথা প্রধানমন্ত্রী নিজেই জানিয়েছেন। প্রধানমন্ত্রী বলেছেন," আমি অত্যন্ত ভাগ্যবান যে এই পবিত্র মুহূর্তের সাক্ষী থাকতে পারছি। যে স্বপ্ন বহু যুগ, বহু বছর ধরে আমার হৃদয়ে রয়েছে সেই স্বপ্নপূরণের সাক্ষী হতে চলেছি। মন্দিরে প্রাণ প্রতিষ্ঠার জন্য নিজেদের হৃদয়েও ঈশ্বর চেতনা জাগানোর প্রয়োজনীয়তা রয়েছে। ঈশ্বরের যজ্ঞ ও আরাধনার জন্য নিজেদের মধ্যেও দৈব চেতনা জাগ্রত করতে হয়। আজ থেকেই এগারো দিন ধরে আমি কঠোর ব্রত পালন করব।"

মন্দির উদ্বোধনের আগে থেকেই উৎসব শুরু হয়ে যাবে অযোধ্যা জুড়ে। ১৬ জানুয়ারি সরযূ নদীতে ভক্তদের স্নানের মাধ্যমে উৎসবের সূচনা হবে। এরপর ধারাবাহিক ভাবে বহু অনুষ্ঠান চলবে উদ্বোধনের আগে।

সবমিলিয়ে রাম মন্দির উদ্বোধনের আগে সাত দিন ধরে ঠাসা কর্মসূচি রয়েছে। এই আবহের মধ্যে নিজের অন্তরের পবিত্রতা জাগ্রত করার প্রক্রিয়া শুরু করে দিলেন প্রধানমন্ত্রী। সেই সূত্রে শুক্রবার নিজের এক্স হ্যান্ডলে শুক্রবার প্রধানমন্ত্রী লিখেছেন,"বিশেষ মুহূর্ত নিয়ে আমার অনুভূতি প্রকাশের কোনও ভাষা নেই। দেশবাসীর প্রতিনিধিত্ব করার সুযোগ করে দিয়েছেন ঈশ্বর। সেই আশীর্বাদ দিয়েছেন তিনি। আমি সকলের আশীর্বাদ প্রার্থনা করছি।"

এভাবেই প্রধানমন্ত্রী প্রমাণ করতে চান শুধু মন্দির উদ্বোধনই তাঁর কাছে শেষ কথা নয়। নিজের মধ্যে দৈব চেতনা জাগ্রত করে তবেই সেই অনুষ্ঠানে সামিল হতে চান তিনি। মন্দির উদ্বোধনের আগে এভাবে যে শাস্ত্রবিধি তিনি ১১ দিন ধরে মেনে চলবেন সেটা আগে জানা যায়নি। তাই প্রধানমন্ত্রীর এই ঘোষণার পর রাম মন্দির উদ্বোধন যে অন্য মাত্রা পেল তা আর বলার অপেক্ষা রাখে না।

Around The Web

Trending News

You May like