×

করোনা মোকাবিলায় এগিয়ে এল রিজার্ভ ব্যাঙ্ক, দেবে ৫০,০০০ কোটি

 
করোনা মোকাবিলায় এগিয়ে এল রিজার্ভ ব্যাঙ্ক, দেবে ৫০,০০০ কোটি

নয়াদিল্লি: করোনাভাইরাস দ্বিতীয় ঢেউয়ে অবস্থা শোচনীয় ভারতের। ‌ এরপর গোদের ওপর বিষফোঁড়ার মত সমস্যা দেখা দিয়েছে অক্সিজেনের। সব মিলিয়ে নাজেহাল অবস্থা দেশবাসীর। এই পরিপ্রেক্ষিতে যে যেমনভাবে পারছেন সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন। এবার দেশের করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় এগিয়ে এলো রিজার্ভ ব্যাঙ্ক। জানা গিয়েছে, তারা ৫০,০০০ কোটি টাকা সাহায্যের ব্যবস্থা করছে। ইতিমধ্যেই এই ব্যাপারে বিবৃতি দিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

তিনি জানিয়েছেন, আগামী ২০২২ সালের মধ্যে ভ্যাকসিন তৈরি, অক্সিজেন সিলিন্ডার সরবরাহ এবং ভেন্টিলেটর ব্যবস্থার দিকে তাকিয়ে রিজার্ভ ব্যাঙ্ক ৫০ হাজার কোটি টাকার ব্যবস্থা করছে। জানান হয়েছে, দেশের করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে যত রকম ব্যবস্থা তাদের তরফে নেওয়া যায় তা তারা নেবে। কোভিড পরিস্থিতিতেও কী ভাবে ব্যবসাবাণিজ্য চালু রেখে দেশের আয় অক্ষুণ্ণ রাখা যায়, তা তারা দেখবে। দ্বিতীয় বার করোনায় দেশবাসী সংক্রমিত হওয়ার আগে ১১ শতাংশ জিডিপি বৃদ্ধির লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছিল৷ আর পরিকল্পনা ছিল, ২০২১-২২ আর্থিক বছরে ৩০ শতাংশেরও বেশি আয় বৃদ্ধি ৷ যেটা পূরণ করা সম্ভব নয় বলে ইতিমধ্যেই বিশেষজ্ঞরা বলছেন৷ তবে রিজার্ভ ব্যাঙ্কের এই ঘোষণার পর শেয়ার বাজার চাঙ্গা হবে বলেই মনে করা হচ্ছে। 

প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৮২ হাজার ৩১৫ জন। একদিনেই মৃত্যু হয়েছে ৩৭৮০ জনের। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ কোটি ৬ লক্ষ ৬৫ হাজার ১৪৮। এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৬৯ লক্ষ ৫১ হাজার ৭৩১জন। কেবল গত ২৪ ঘণ্টাতেই সুস্থ হয়ে উঠেছেন ৩ লক্ষ ৩৮ হাজার ৪৩৯ জন। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ৩৪ লক্ষ ৮৭ হাজার ২২৯।
 

From around the web

Education

Headlines