×

আগামী ৩ মাস EMI স্থগিত করল RBI, আরও কমছে সুদের হার

 

নয়াদিল্লি: করোনাভাইরাসের ধাক্কায় ধুঁকতে থাকা ভারতীয় অর্থনীতিকে চাঙ্গা করতে এবার বড়সড় ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)৷ শুক্রবার সাংবাদিক বৈঠকে রেপো রেট কমানোর কথা ঘোষণা করলেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস৷ পাশাপাশি আগামী তিন মাসের জন্য যাবতীয় ইএমআই স্থগিত রাখল সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় ব্যাঙ্ক৷

শুক্রবার মুদ্রানীতি কমিটির সঙ্গে বৈঠকের পর রেপো রেট ৭৫ বেসিস পয়েন্ট কমিয়ে ৪.৪ শতাংশ করার কথা ঘোষণা করা হয়৷ ওই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়, রেপো রেটের হার ৫.১৫ শতাংশ থেকে কমিয়ে ৪.৪ শতাংশে নিয়ে আসা হবে৷ পাশাপাশি কমল রিভার্স রেপো রেটও। ৯০ বেসিস পয়েন্ট কমল রিভার্স রেপো রেট। ফলে এখন রিভার্স রেপো রেট ৪.৯০ শতাংশ থেকে কমে হল ৪ শতাংশ।
রেপো রেটের ওপর ভিত্তি করেই রিজার্ভ ব্যাঙ্ক অন্যান্য ব্যাঙ্কগুলিকে ঋণ দেয়৷ রেপো রেট কমানোর অর্থ, ব্যাঙ্কগুলির ওপর ঋণের বোঝা কমবে৷ ব্যাংক-সহ দেশের সব আর্থিক প্রতিষ্ঠানকে তিন মাসের মোরেটরিয়াম ঘোষণার অনুমতি দেওয়া হচ্ছে বলে জানান রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস। কমতে পারে সুদের হার৷ এর ফলে সব ব্যাংকের সব ধরনের ঋণের তিন মাসের মাসিক কিস্তি বা ইএমআই মকুবের সম্ভাবনা তৈরি হয়েছে৷ যা হলে উপকৃত হবেন লক্ষাধিক ভারতীয় নাগরিক।

করোনা সংক্রমণের জেরে সংকটে বিশ্ব অর্থনীতি৷ এই পরিস্থিততে দেশজুড়ে চলছে লকডাউন৷ ২১ দিনের লকডাউনের প্রভাব যে ভারতীয় অর্থনীতির উপর পড়তে শুরু করেছে তা কার্যত স্বীকার করে নিয়েছেন আরবিআই গভর্নর৷ আশঙ্কা, এই ধাক্কায় কমতে চলেছে জিডিপি৷ তাই আপাতত দেশের অর্থনীতিকে চাঙা করতে রেপো রেট ও রিজার্ভ রেপো রেট কমানোর সিদ্ধান্ত নিল আরবিআই৷
প্রসঙ্গত, এর আগে ২০০৮-০৯ সালে গোটা বিশ্বে আর্থিক মন্দা দেখা দিয়েছিল৷ এর পর ২০২০৷ করোনা সংক্রমণের জেরে আরও একবার ধাক্কা খেল ভারত তথা গোটা বিশ্বের অর্থনীতি।

দেখুন বিজ্ঞপ্তি- https://rbidocs.rbi.org.in/rdocs/Content/PDFs/GOVERNORSTATEMENT5DDD70F6A35D4D70B49174897BE39D9F.PDF

From around the web

Education

Headlines