Aajbikel

১৫ কেজি সোনা, ১৮ হাজার পান্না, হিরের গয়না দিয়ে তৈরি রামলালার সজ্জা, কী কী অলঙ্কার অঙ্গে?

 | 
রামলালা

অযোধ্যা: দেশজুড়ে এখন চর্চার কেন্দ্রে অযোধ্যার রামমন্দির৷ রামলালার সাজসজ্জা নজর কেড়েছে সকলের৷  জানা গিয়েছে, মাত্র ১২ দিনেই এই সাজ সম্পূর্ণ হয়েছে। ৫১ ইঞ্চির রামলালার বিগ্রহের সর্বাঙ্গ জুড়ে রয়েছে সোনা-হিরে-পান্না-চুনির গয়না। রাম মন্দির ট্রাস্ট সূত্রে জানা গিয়েছে, রামলালার গায়ে রয়েছে প্রায় ১৫ কেজি সোনা, ১৮ হাজার পান্না ও হিরের গয়না। প্রতিটি গয়নায় রয়েছে চুনি, মুক্তোর নকশা৷ 

পাঁচ বছরের বালকের আদলে তৈরি হয়েছে রামলালার বিগ্রহ। প্রাণপ্রতিষ্ঠার দিন রামলালাপ মাথায় ছিল সোনার মুকুট, হাতে হিরে-মুক্তো খচিত সোনার তীর-ধনুক৷ মলালার বিগ্রহ তৈরি হয়েছে পৃথিবীর অন্যতম প্রাচীন কালো গ্রানাইট পাথর দিয়ে। মাথার মুকুট থেকে পায়ের নুপূর—প্রতিটা গয়নাতেই বিশেষত্বের ছোঁয়া। রামলালার পরনে যে হলুদ রঙের বেনারসি ধুতি ও গায়ে লাল পট্টবস্ত্র দেখা গিয়েছে, তাতেও ছিল সোনার জরির নকশা৷ তবে প্রতিদিনই পাল্টাবে রামের বেশ৷ মঙ্গলবার লাল বস্ত্র, বুধবার সবুজ বস্ত্র, বৃহস্পতিবার হলুদ, শুক্রবার হাল্কা হলুদ বা ক্রিম রঙের পোশাক, শনিবার নীল এবং রবিবার গোলাপি রঙের পোশাকে সাজবেন রামলালা।

 

দেড় কেজি ওজনের রামলালার সোনার মুকুটে রয়েছে ৭৫ ক্যারাট হিরে, ১৭৫ ক্যারাট পান্না ও ২৬২ ক্যারাট চুনির নকশা৷ রামলালার কপালে জ্বলজ্বল করছে ১৬ গ্রাম সোনা ও তিন ক্যারাট হিরে দিয়ে তৈরি রাজতিলক। তিলকের মাঝখানে জ্বলজ্বল করছে ১০ ক্যারাট হিরে।

 বিগ্রহের কর্ণকুন্ডলও হিরে ও চুনি খচিত। কানের দুলের নীচের অংশ চার ক্যারাটের হিরে, ৩৩ ক্যারাটের পান্না৷ প্রতিটা কর্ণকুণ্ডলের ওজন ৬৫ গ্রাম।

Around The Web

Trending News

You May like