Aajbikel

রাম মন্দির উদ্বোধন উপলক্ষে উৎসব দেশের বাইরেও

 | 
রাম মন্দির

নিজস্ব প্রতিনিধি: অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন উপলক্ষে উৎসব শুধু দেশের মধ্যেই সীমাবদ্ধ থাকছে না। তা ছড়িয়ে পড়েছে বিভিন্ন দেশে। অর্থাৎ রাম মন্দির আবেগ স্পর্শ করেছে দেশের বাইরে থাকা বহু হিন্দু সম্প্রদায়ের মানুষকেও। কানাডার একাধিক শহরে রাম মন্দির দিবস পালিত হতে চলেছে। আমেরিকার বিভিন্ন শহরেও হাজারের বেশি মন্দির রাম মন্দির উদ্বোধন উপলক্ষে সাজিয়ে তোলা হয়েছে। ওয়াশিংটন ডিসির বহু মন্দিরকে রাম মন্দির উদ্বোধন উপলক্ষে সাজিয়ে তোলা হয়েছে বলে খবর।

 

এদিকে কানাডার ওকভিল শহরের মেয়র রব বার্টন ও ব্রাম্পটন শহরের মেয়র প্যাট্রিক ব্রাউন হিন্দু বাসিন্দাদের আবেগের কথা ভেবে এই দিনটিকে রাম মন্দির দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নিয়েছেন। রাম মন্দির উদ্বোধন উপলক্ষে শহরে একাধিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মন্দিরগুলিতে বছরভর যান ভক্তরা। বিশেষ বিশেষ অনুষ্ঠানের দিনে ভিড় বাড়ে। তাই সেখানে বসবাসকারী হিন্দুরা বহুদিন ধরেই রাম মন্দির উদ্বোধনের দিকে সাগ্রহে তাকিয়ে ছিলেন। আর সেই সূত্রে তাঁদের তরফে স্থানীয় প্রশাসনের কাছে আবেদন জানানো হয়েছিল যাতে এই দিনটিতে বিশেষ কিছু অনুষ্ঠানের আয়োজন করা হয়। তাঁদের আবেদন ফেলতে পারেনি প্রশাসন। সেই সূত্রে রামের পুজো, প্রসাদ বিতরণের পাশাপাশি একাধিক অনুষ্ঠান দিনভর হবে সেখানে। তাই অযোধ্যার রাম মন্দির উদ্বোধন উপলক্ষে আটলান্টিক পেরিয়ে হাজার হাজার কিলোমিটার দূরেও মেতে উঠেছেন হিন্দুরা।

 

ঘটনা হল দেশের বাইরে লক্ষ লক্ষ ভারতীয়রা বসবাস করেন। তাঁদের মধ্যে বহু বাঙালিও রয়েছেন। বিদেশের মাটিতে প্রতি বছর ধুমধাম করে দুর্গাপুজো হয়। সেই দুর্গাপুজো অনুষ্ঠানে বাঙালিদের পাশাপাশি বিভিন্ন সম্প্রদায়ের মানুষ যোগদান করেন। আর শ্রীরামচন্দ্রের ভক্তও রয়েছেন প্রচুর। উল্লেখ্য দীর্ঘ টানাপড়েনের পর অযোধ্যায় রাম মন্দির নির্মাণ হয়েছে এবং তার উদ্বোধন হবে সোমবার। তাই এই দিনটিকে উদযাপন করতে মুখিয়ে রয়েছেন দেশের বাইরে ছড়িয়ে‌ ছিটিয়ে থাকা বহু ভারতীয়। তাই বিদেশেও পালিত হচ্ছে রাম মন্দির উদ্বোধন উপলক্ষে নানা উৎসব।
 

Around The Web

Trending News

You May like