×

 পিএম কেয়ারে চিনা অনুদান ফিরিয়ে দেওয়ার আবেদন পঞ্জাবের মুখ্যমন্ত্রীর

 


অমৃতসর: চিনা অ্যাপের পর পিএম কেয়ারে চিনা অনুদান ফিরিয়ে দেওয়ার আবেদন করলেন  পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। তিনি জানিয়েছেন, অনেক চিনা সংস্থা প্রধানমন্ত্রী পিএম কেয়ারে অনুদান দিয়েছে। সেগুলো ফিরিয়ে দেওয়া হোক।


এই প্রসঙ্গে পঞ্জাবের মুখ্যমন্ত্রী বলেন, ‘চিনের বিরুদ্ধে আমাদের কঠিন অবস্থান নেওয়া উচিত। যাদের হাতে আমাদের সেনা খুন হলেন, তাদের টাকা অনুদান হিসাবে নেওয়া কখনই উচিত নয়।’ করোনা মোকাবিলায় তৈরি হয় পিএম কেয়ার্স ফান্ড। মারণ ভাইরাসের মোকাবিলায় দেশের স্বাস্থ্য পরিকাঠামো আরও শক্তিশালী করতে এই টাকা খরচ হচ্ছে বলে জানিয়েছে কেন্দ্র। এই পিএম কেয়ারে বহু চিনা সংস্থা অনুদান দিয়েছে বলে জানা গিয়েছে।

মঙ্গলবার এক বিবৃতিতে টিকটকের তরফে জানানো হয়েছে, তারা পিএম ফান্ড ৩০ কোটি টাকা অনুদান দিয়েছে।সোমবার ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্র সরকার। তবে বেশ কিছুদিন আগে থেকেই চিনা অ্যাপ বন্ধ করার বিষয়ে আলোচনা চলছিল। ভারতে কী কী চিনা অ্যাপ ব্যবহার করা হচ্ছে, তার একটা তালিকা তৈরির চেষ্টা হচ্ছিল। এবার সরাসরি একগুচ্ছ চিনা অ্যাপকে নিষিদ্ধ করে দেওয়া হল কেন্দ্রের তরফে। কেন্দ্রের অভিযোগ, এই ৫৯টি অ্যাপ ভারতের ব্যবহারকারীদের তথ্য চুরি করছে। অ্যাপ ব্যবহারকারীর নাম, ঠিকানা, সোশ্যাল মিডিয়ার পোস্ট, নানারকম গুরুত্বপূর্ণ তথ্যের ওপর গোপনে নজরদারী চালায় এই অ্যাপ গুলি। এমনকী, ভারতের সার্বভৌমত্ব, সৌভ্রাতৃত্বকেও চ্যালেঞ্জের মুখে ফেলছে বিদেশি এই অ্যাপগুলি। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারও চিনকে অর্থনৈতিকভাবে আঘাত করতে তৎপরতা নিয়েছে।

From around the web

Education

Headlines