Aajbikel

আটক শ্রমিকদের উদ্ধার করতে চলছে পুজো-পাঠ, বিগ্রহের কাছে মাথা ঠুকছেন সকলে

 | 
tunnel

দেরাদুন: একাধিক প্রাকৃতিক বিপর্যয় যেন ধেয়ে আসছে। ১৬ দিন কেটে গেলেও এখনও শ্রমিকদের উদ্ধার করা যাচ্ছে না। এদিকে বৃষ্টি, তুষারপাতের আভাস দেওয়া হয়েছে উত্তরকাশীতে। আবার সম্প্রতি জানা গিয়েছে, পাহাড়ের ঢালাই করা অংশে জল বেরিয়ে আসছে। ভিজে আছে পাহাড়ের দেওয়াল। এই আবহে সুড়ঙ্গের কাছে বিগ্রহ এনে পুজো করা শুরু করেছেন উদ্ধারকারীরা। ভগবান ছাড়া আর কাউকে তারা আর ভরসা করছেন না যেন। 

জানা গিয়েছে, যেদিন দুর্ঘটনা ঘটেছিল সেদিন থেকেই বিগ্রহকে রেখে প্রার্থনা শুরু করেন সকলে। গ্রামের সাধারণ মানুষ থেকে শুরু করে উদ্ধারকারী অনেকেই সেখানে পুজো দিয়েছেন। প্রতিদিন বিকেলে নিয়ম করে সংলগ্ন এলাকার বাসিন্দারা ঢাকঢোল বাজিয়ে পূজার্চনা করেন। স্থানীয়দের থেকে জানা গিয়েছে, বকবনাগদেবের উদ্দেশে বিশেষ পুজো-অর্চনা হয়। গ্রামের পুরোহিত নিয়ম করে রোজ আসেন। এখন শ্রমিকরাও এখানে মাথা ঠুকে উদ্ধারকাজে নামছেন। স্থানীয়রা জানিয়েছেন, এই এলাকার স্থানীয় দেবতা বাসুকিনাগ বা স্থানীয় ভাষায় বকনাগ। তাই শ্রমিকদের উদ্ধার করতে সকলে এখন তাঁরই শরণাপন্ন। 

সোমবার দুপুরের মধ্যেই উলম্বভাবে ৩০ মিটার ড্রিল করা হয়ে গিয়েছে পাহাড়ে। কিন্তু পাহাড়ের গা ভিজে থাকায় ড্রিলিংয়ের কাজ যত এগোচ্ছে, ততই পাহাড়ের গা বেয়ে বেরিয়ে আসছে জল। উদ্ধারকারী দলের আশঙ্কা, এইভাবে টানা খননকাজ করা হলে যে কোনও মুহূর্তে ধস নামতে পারে পাহাড়ে। এমনিতেই পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি এবং তুষারপাতের কারণে পাহাড়ে ধসের আতঙ্ক, তারওপর যেন এই খবর গোদের ওপর বিষফোঁড়া। 

Around The Web

Trending News

You May like