×

নিয়ম শিথিল IRCTC-র, ট্রেনে ওঠার ২৪ ঘণ্টা আগেও মিলবে এই সুবিধা

 
ট্রেন

নয়াদিল্লি: বিশ্বের বৃহত্তম নেটওয়ার্টগুলির মধ্যে অন্যতম ভারতীয় রেল। ভারতের বিভিন্ন শহরের লাইফলাইন এই রে পরিষেবা৷ প্রতিদিন কোটি কোটি যাত্রী রেল সফর করেন৷ এই সুবিশাল কর্মযজ্ঞ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ভারতীয় রেলের বেশ কয়েকটি কঠোর নিয়ম রয়েছে। সেগুলি এতটাই কঠোর যে বড়সড় বিপদে পড়লেও কোনও যাত্রীর সেই নিয়মে এতটুকু নড়চড় হয় না। এই নিয়মের গেরোয় অনেক সময় যাত্রীদের হয়রানির শিকারও হতে হয়। তবে যাত্রীদের নানা অভাব অভিযোগ শুনে বেশ কিছু নিয়ম শিথিল করেছে ভারতীয় রেল। যেমন নিজেদের একটি নিয়ম পরিবর্তন করেছে IRCTC। পরিবর্তন আনা হয়েছে রেলের বোর্ডিং স্টেশনের নিয়মে। 

আরও পড়ুন- চিন্তা ওমিক্রনের নয়া উপপ্রজাতি নিয়ে, আপাতত নিম্নমুখী দেশের কোভিড গ্রাফ

আগে বোর্ডিং স্টেশন পরিবর্তন করতে পারতেন না যাত্রীরা। নয়া নিয়মে নিজের সুবিধামতো বোর্ডিং স্টেশন পরিবর্তন করা যাবে৷ সর্বোপরী এর জন্য অতিরিক্ত চার্জও দিতে হবে না। এই নিয়মে যত্রীদের অনেকটাই উপকার হবে বলে আশা ভারতীয় রেলের। 


দূরের কোনও গন্তব্যের উদ্দেশে টিকিট কাটতে গেলে বোর্ডিং স্টেশনের শূন্যস্থানে জায়গার নাম লিখতে হয়। এটাই নিয়ম। আগে এই বোর্ডিং স্টেশন কোনও ভাবে পরিবর্তন করা যেত না। সম্প্রতি সেই নিয়মে শিখিলতা এনেছে ভারতীয় রেল।  নতুন নিয়ম অনুযায়ী, টিকিট বুক করার পরও বোর্ডিং স্টেশন পরিবর্তন করা যাবে। ধরুন আপনার হাওড়া থেকে টিকিট কাটা আছে৷ কোনও কারণে আগের দিন আপনি বর্ধমানে রয়েছেন৷ পরের দিন ট্রেন ধরার জন্য আপনাকে ফের হাওড়ায় আসতে হবে না। বর্ধমান থেকেই ট্রেনে চাপতে পারবেন৷ তবে যে সকল যাত্রী  IRCTC ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে টিকিট বুক করছেন, তাঁরাই এই সুবিধা পাবেন। এজেন্টের মাধ্যমে টিকিট বুক করে থাকলে এই সুবিধা মিলবে না৷ এছাড়াও, বিকল্পের সাহায্যে বুক করা টিকিটের ক্ষেত্রেও বোর্ডিংয়ের সুবিধা পাওয়া যাবে না।

From around the web

Education

Headlines