×

এবার ঘরে বসেই কাজ করবেন পুলিশ কর্মীরাও! নির্দেশ পাঠাল সরকার

ঘরে বসে কাজেই ১০০% হাজিরা দিতে বলা হয়েছে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর পুলিশ কর্মীদের
 

মুম্বই: অতিমারীর ২০২০ কাটিয়ে একুশের নতুন ভোরে পা রেখেছে পৃথিবী। ভ্যাকসিনের আবিষ্কারে করোনা আতঙ্ক কেটে গেছে অনেকটাই। কিন্তু অতিমারীর পৃথিবী পেরিয়ে ঠিক যখন স্বাভাবিকের পথে হাঁটতে শুরু করেছে ভারত, তখনই নতুন করে করোনার ভ্রুকুটি দেখা দিয়েছে মহারাষ্ট্রে।

গত কয়েক দিনে মহারাষ্ট্রে আচমকাই করোনা সংক্রমণ বেড়ে গেছে কয়েকগুণ। এমনকি পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ার আশঙ্কায় ফের লকডাউন ঘোষণা করার কথাও ভাবছে রাজ্য সরকার। এহেন আবহে এবার পুলিশ কর্মীদের ঘরে বসেই কাজ করার অনুমতি দিল মুম্বাই পুলিশ কর্তৃপক্ষ। বুধবার একটি বিবৃতির মাধ্যমে মুম্বাই পুলিশ জানিয়েছে, জরুরি প্রয়োজন ব্যতীত বাড়ি থেকেই কাজ (work from home) করতে পারবেন কর্মীরা। তবে সেক্ষেত্রেও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে নিয়মকানুন এবং হাজিরা। বলা হয়েছে, যে কোনো জরুরি প্রয়োজনেই ঘটনাস্থলে উপস্থিত হতে হবে তাদের।

এদিন মহারাষ্ট্র পুলিশ ফোর্সের অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেলের তরফ থেকে জারি নির্দেশিকায় বলা হয়েছে, প্রথম ও দ্বিতীয় শ্রেণীর পুলিশ অফিসারদের ওয়ার্ক ফ্রম হোম মাধ্যমেই ১০০% হাজিরা আবশ্যক। এছাড়া, তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মীদের ৫০% হাজিরা দেওয়ার কথা বলা হয়েছে। নিজেদের মধ্যে সময় ভাগ করে নিয়ে বাড়ি থেকেই ডিউটি করবেন পুলিশ কর্মীরা। কিন্তু পুলিশ স্টেশন ছাড়া কীভাবে ঘরে বসে কাজ করা সম্ভব হবে? বলা হয়েছে ফোনের মাধ্যমে কাজ করতে হবে সকলকে।

দৈনন্দিন ডিউটির মতোই থানাগুলির প্রধানদের কাছে ফোন করে অভিযোগ জানাতে পারবেন নাগরিকরা। ফোনে সর্বদাই যাতে অফিসারদের পাওয়া যায়, সে বিষয়ে নজর রাখবে মুম্বাই পুলিশ। এ প্রসঙ্গে উল্লেখ্য, দিন দুয়েক আগেই রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। তিনি বিভিন্ন ক্ষেত্রে ঘরে বসে কাজ করার সুপারিশ করেছিলেন। রাজ্যবাসীকে উপযুক্ত করোনা বিধি মেনে চলার অনুরোধও শোনা গিয়েছিল শিবসেনা প্রধানের গলায়।

From around the web

Education

Headlines