Aajbikel

যাঁরা নাচছে, তাঁরাই পস্তাবে, নির্বাচনী বন্ড নিয়ে হুঁশিয়ারি মোদীর

 | 
মোদী

নয়াদিল্লি: ঘাড়ের উপর নিঃশ্বাস ফেলছে লোকসভা নির্বাচন। এই আবহে নির্বাচনী বন্ড নিয়ে বেশ কিছুদিন ধরেই চলছে ব্যাপক জলঘোলা। যে নির্বাচনী বন্ড বিরোধীদের কাছে এখন রীতিমতো অস্ত্র, এবার সেই ইস্যুতেই প্রকাশ্যে মুখ খুলে বিতর্ক আরও উসকে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনেকের মনেই প্রশ্ন ছিল নির্বাচনী বন্ড বিজেপির জন্য কত বড় বিপদ তৈরি করবে? খোলসা করলেন মোদী। বিরোধীদের উদ্দেশে তোপ দেগে বললেন, "যাঁরা এই বিষয়ে (নির্বাচনী বন্ড) নাচানাচি করছেন, তাঁদের আফসোস করতে হবে। কোনও সিস্টেমই পুরোপুরি ‘পারফেক্ট’ নয়। যদি কোন খামতি থাকে, তবে তা শোধরানোর সুযোগও আছে।"

নির্বাচনী বন্ড বাতিল হতেই উচ্ছ্বাস প্রকাশ করেছিল বিরোধী দলগুলি। তাদের মুখ বন্ধ করিয়ে মোদীর পাল্টা প্রশ্ন, বিজেপি কী এমন করেছে যে, এটাকে (নির্বাচনী বন্ড ইস্যু) বিপদ হিসাবে দেখতে হবে? বা এটাকে ধাক্কা মনে হবে? বরং প্রধানমন্ত্রীর সাফ কথা, তাঁর সরকার নির্বাচনী বন্ড ব্যবস্থা চালু করেছিল বলেই রাজনৈতিক দলগুলিকে কারা অনুদান দিয়েছে এবং কারা সেই অনুদান বা চাঁদা পেয়েছে, তা জানা গিয়েছে। ২০১৪ সালে বিজেপি ক্ষমতায় আসার আগে কারা কাকে অনুদান দিত, তা জানা যেত না বলে কংগ্রেস এবং বিরোধীদের খোঁচাও দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

উল্লেখ্য, লোকসভা নির্বাচনের আগেই সুপ্রিম কোর্ট নির্বাচনী বন্ডকে অসাংবিধানিক ঘোষণা ও বাতিল করার সিদ্ধান্ত নেয়। সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তের উপর ভর করে যখন বিজেপি সরকারকে টার্গেট করছে ইন্ডিয়া জোট; যখন বিরোধী জোটের দাবি,  নির্বাচনী বন্ডের মাধ্যমে তোলাবাজি করেছে বিজেপি; তখনই এই ইস্যুতে মোদীর তোপের মুখে পড়তে হল বিরোধীদেরকেই।

Around The Web

Trending News

You May like