×

নতুন নজির, প্রথমবার দেশে পুরুষের তুলনায় সংখ্যা বেশি মহিলাদের

 
women

নয়াদিল্লি: দেশে মহিলাদের তুলনায় পুরুষের সংখ্যা বেশি এই 'রীতি' চলে আসছিল এতগুলো বছর ধরে। কিন্তু এবার সেই পরিসংখ্যানে বদল ঘটলো। অবশেষে পুরুষদের ছাপিয়ে গেল মহিলারা। সম্প্রতি এনএফএইচএস-৫ সমীক্ষার রিপোর্ট বলছে যে এই প্রথমবার ভারতের পুরুষের তুলনায় মহিলাদের সংখ্যা বেশি হয়ে গিয়েছে। অন্যদিকে, অন্যান্য দেশের তুলনায় ভারত এখনও অনেক বেশি 'যুব'।

জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষার পঞ্চম পর্যায় তথ্য বলছে, এখন দেশে প্রতি ১ হাজার জন পুরুষে রয়েছে ১ হাজার ২০ জন মহিলা। এর আগে ১৯৯০ সালে ভারতে প্রতি ১ হাজার জন পুরুষ পিছু মহিলার সংখ্যা ছিল ৯২৭ জন। অন্যদিকে, ২০১৫-১৬ সালে একই সংখ্যক পুরুষের অনুপাতে মহিলার সংখ্যা ছিল ৯৯১ জন। তবে এবার সেই অনুপাতের ব্যবধান বেড়ে মহিলার সংখ্যা পুরুষদের তুলনায় বেশি হয়ে গিয়েছে। এই রিপোর্ট আরো জানাচ্ছে যে, শহরের তুলনায় গ্রামে পুরুষের থেকে মহিলার সংখ্যা বেশি। সেখানে ১ হাজার ৩৭ জন মহিলা রয়েছে ১ হাজার পুরুষ প্রতি। যেখানে শহরে মহিলার সংখ্যা ৯৮৫ জন। এই রিপোর্ট আরও যাচ্ছে, উত্তর প্রদেশ থেকে শুরু করে বিহার, রাজস্থান, ছত্রিশগড়ের মত রাজ্যে পুরুষদের তুলনায় মহিলাদের সংখ্যা অনেকটাই বেশি।

তবে এই একই সমীক্ষা আরো একটি বিষয় প্রকাশ করেছে যে, দেশের জনসংখ্যার বয়স বাড়ছে। ১৫ বছরের নিচে জনসংখ্যা অনেকটাই কমেছে গত ১৫ বছরের মধ্যে, রিপোর্ট এমনটাই। ২০১৯-২১ সালের তথ্য বলছে যে এই মুহূর্তে দেশের ১৫ বছরের নিচের জনসংখ্যার হার দাঁড়িয়েছে ২৬.৫ শতাংশ যা কয়েক বছর আগেও ছিল ৩৪.৯ শতাংশ। যদিও এখনও যথেষ্ট 'কম বয়সী' দেশ ভারতবর্ষ।

From around the web

Education

Headlines