×

আরও বাড়ল রান্নার গ্যাসের দাম, ফের ধাক্কা মধ্যবিত্তের হেঁশেলে

 
 

নয়াদিল্লি: মাস পড়তেই ধাক্কা হেঁশেলে৷ আবার বাড়ল রান্নার গ্যাসের দাম৷ ১ জুন দাম বেড়েছিল এলপিজি গ্যাসের৷ বুধবার থেকে মেট্রো শহরগুলোতে ভর্তুকিহীন এলপিজি গ্যাসের দাম সিলিন্ডার পিছু ৪.৫০ টাকা পর্যন্ত বাড়ানো হল। 

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের তথ্য অনুযায়ী, ১ জুলাই থেকে ভর্তুকিহীন এলপিজি সিলিন্ডারের (১৪.২ কেজি) দাম কলকাতাতে বাড়ছে ৪.৫০ টাকা,  দিল্লিতে বাড়ছে ১ টাকা, মুম্বইয়ে ৩.৫০টাকা এবং চেন্নাইতে ৪ টাকা৷ এর ফলে কলকাতায় রান্নার গ্যাসের দাম বেড়ে হল ৬২০ টাকা।

লকডাউনে এমনিতেই মানুষের পকেটে টান৷ তার উপর এলপিজি গ্যাসের দাম বাড়ায় মাথায় হাত মধ্যবিত্তের৷ অন্যদিকে, ধীরে ধীরে জ্বালানি গ্যাসের উপর থেকে সরকারি নিয়ন্ত্রণ তুলে নেওয়া হবে বলেও সম্প্রতি জানিয়েছেন পেট্রোলিয়ামমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান৷ 

এর আগে লকডাউনে টানা তিন মাস রান্নার গ্যাসের দাম কমলেও, গত মাস থেকে এ নিয়ে পর পর দু’বার বাড়ল এলপিজি গ্যাসের দাম৷ বর্তমানে সরকার পরিবার পিছু ১২টি সিলিন্ডারে ভর্তুকি দেয়৷ বাজার মূল্যে কেনার পর গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টে ভর্তুকির টাকা পাঠানো হয়৷  প্রতি মাসের শুরুতেই দেশের তেল সংস্থাগুলি সেই মাসের জন্য দাম নির্ধারণ করে। আন্তর্জাতিক বাজারে এলপিজির মূল্যের ভিত্তিতে এই দাম নির্ধারণ করা হয়ে থাকে।  

অন্যদিকে,  ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম সাত টাকা বেড়ে হচ্ছে ১২০০.৫০ টাকা। এক ধাক্কায় এতটা দাম বাড়ায় প্রবল চাপের মুখে পড়বে মধ্যবিত্ত। পাল্লা দিয়ে বেড়ে চলেছে পেট্রোল-ডিজিলের দাম৷ গাড়ির ভাড়া বাড়ায় আগুন সবজির বাজার৷

From around the web

Education

Headlines