Aajbikel

মার্চেই লোকসভা ভোট? কমিশনের বিজ্ঞপ্তিতে জল্পনা তুঙ্গে

 | 
নির্বাচন কমিশন

 কলকাতা: বছর ঘুরলেই লোকসভা ভোট৷ কিন্তু কোন মাসে শুরু হবে গণতন্ত্রের সবচেয়ে বড় উৎসব? জাতীয় নির্বাচন কমিশনের একটি বিজ্ঞপ্তি ঘিরে তা নিয়েই শুরু হয়েছে জল্পনা৷ ইভিএম সংক্রান্ত প্রচারপর্ব শেষ করার তিন মাসের সময়সীমা ঘিরেই ‘ভোট মরশুমের’ সবচেয়ে গুরুতর প্রশ্নটি মাথাচাড়া দিয়েছে৷ তবে কি লোকসভা নির্বাচন মার্চেই? 


এহেন জল্পনার বেশকিছু কারণও রয়েছে৷ ইতিমধ্যেই ভোটার তালিকায় নাম তোলার কাজ শুরু হয়ে গিয়েছে৷ নির্বাচনের আগে যে সব আনুষঙ্গিক কর্মকাণ্ড সেরে ফেলা প্রয়োজন, তারও প্রস্তুতি চলছে জোর কদমে৷ ইভিএম কীভাবে কাজ করে, কী ভাবে ভোট দিতে হয়, ভোটারদের এই সব পাঠ দিতে হয়। বিভিন্ন বিধানসভায় গিয়ে ‘মক পোল’ও করা হয়৷ আর এই কাজ ভোট ঘোষণার তিন মাস আগে শুরু করতে হয়। কমিশনের নির্দেশিকায় এই গোটা প্রক্রিয়া সম্পন্ন করার জন্য ডিসেম্বর থেকে ফেব্রুয়ারির সময়সীমা বেধে দেওয়া হয়েছে। অর্থাৎ, আগামী তিন মাসের মধ্যে প্রচার ও সচেতনামূলক কর্মসূচি সেরে ফেলতে হবে। এখন প্রশ্ন, যদি এপ্রিল-মে মাসেই নির্বাচন হলেয়, তাহলে এত তাড়াহুড়ো কেন? তাহলে কি ভোট এগিয়ে আসছে? 


এদিকে দিন কয়েক আগেই সব জেলার নির্বাচনী আধিকারিককে (ওসি ইলেকশন) নিয়ে বৈঠকে বসেছিলেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক। সূত্রের খবর, ওই বৈঠকেও ভোট সংক্রান্ত বিষয়ে আভাস মিলেছে। বলা হয়েছে, সম্ভবত, ফেব্রুয়ারি মাসেই ভোটের নির্ঘণ্ট প্রকাশ হয়ে যাবে। 

Around The Web

Trending News

You May like