×

২ কোটি বরাদ্দ, সংস্কারে খরচ নামমাত্র! মোরবি সেতু নিয়ে চাঞ্চল্যকর তথ্য

 
সেতু

গান্ধীনগর: গুজরাতের মোরবিতে সেতু বিপর্যয় নিয়ে অভিযুক্ত ‘ওরেভা’ সংস্থার গ্রেফতার হওয়া ম্যানেজার আদালতে দাবি করেছিলেন যে, ঈশ্বরের ইচ্ছা ছিল বলেই এই দুর্ভাগ্যজনক ঘটনা। তাঁর এই মন্তব্য নিয়ে বিতর্ক তো দানা বেঁধেছেই। এবার যে তথ্য সামনে এল তাতে হতবাক হতে হয়। এবারেও অভিযোগ সেতু সংস্কারের বরাত পাওয়া সেই সংস্থা ‘ওরেভা’র বিরুদ্ধে। জানা গিয়েছে, ওই ঝুলন্ত সেতু সংস্কারের জন্য মাত্র ১২ লক্ষ টাকা খরচ করেছিল ওই সংস্থা। বরাত কত টাকার ছিল জানেন?

আরও পড়ুন- প্রশাসনের ছাড়পত্র ছাড়াই খোলা হয়েছিল ঝুলন্ত সেতু! গুজরাত-বিপর্যয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৪০

সূত্র মারফৎ জানা গিয়েছে, এই সেতু সংস্কারের জন্য উক্ত সংস্থাকে বরাত মোট ২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল! তা থেকেই মাত্র ১২ লক্ষ টাকা খরচ করা হয়। মোরবীর ওই সেতুর রক্ষণাবেক্ষণের জন্য ওই সংস্থার সঙ্গে ১৫ বছরের চুক্তি হয়েছিল। প্রাথমিক তদন্ত করে পুলিশ এমন তথ্য জানতে পেরেছে। তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন, বাকি টাকা কোথায় গেল বা কে নিল? আগে জানা গিয়েছিল যে, ওই সংস্থাকে সেতু সংস্কারের দায়িত্ব দেওয়া হলেও তারা অখ্যাত এক ঠিকাদারকে কম টাকার বিনিময়ে সেই কাজের বরাত দিয়ে দিয়েছিল। তাহলে কি বাকি টাকা এই সংস্থার মালিকের পকেটে গিয়েছে? প্রশ্ন থাকছেই।

এদিকে, এই ইস্যু নিয়ে সুপ্রিম কোর্টে মামলা রুজু হয়েছে। যে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে তার শুনানি ১৪ নভেম্বর। গোটা ঘটনায় অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে তদন্তের দাবি করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী। এই ধরনের ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয় সেজন্য সারাদেশের পুরনো সব সেতু ও স্মৃতিসৌধে ভিড় সামলানোর নিয়ম জারি করার দাবিও জানানো হয়েছে শীর্ষ আদালতে।

From around the web

Education

Headlines