×

একের পর এক বাড়িতে ফাটল, ক্ষতিগ্রস্ত ৬০০ পরিবার! জোশীমঠ নিয়ে আতঙ্ক

 
joshimath

দেরাদুন: উত্তরাখণ্ডের জোশীমঠ নিয়ে বিরাট আতঙ্ক সৃষ্টি হয়েছে। একাধিক বাড়ি এবং রাস্তায় বড় বড় ফাটল দেখা দিয়েছে। শুক্রবার বিকেলেই ভেঙে পড়ে জোশীমঠের একটি মন্দির। জানা গিয়েছে, এই ঘটনায় অন্তত ৬০০ পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। সরকারের পক্ষ থেকে স্থানীয়দের সরিয়ে ফেলতে আরও তৎপরতা দেখানো হচ্ছে। বিপর্যস্তদের সরাতে হেলিকপ্টারের ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন- NEET-এ উজ্জ্বল বাংলার দেবাঙ্কিতা, রাজ্যে তৃতীয় এবং দেশে ২২ তম স্থানে

বিগত কয়েক দিন ধরেই ক্রমাগত 'বসে যাচ্ছে' জোশীমঠের জমি। কেন এমন হচ্ছে তা খতিয়ে দেখতে পদক্ষেপ নিয়েছে উত্তরাখণ্ড সরকার। এই 'বসে' যাওয়ার কারণেই একাধিক বাড়ির মধ্যে এবং রাস্তায় বিরাট ফাটল সৃষ্টি হয়েছে এবং ক্রমশ তা বাড়ছে। মাটির নীচের এই ধসের কারণ খুঁজতে সরকারের তরফে ইতিমধ্যেই বিশেষজ্ঞদের একটি দল গঠন করা হয়েছে। একটি দল গঠন হয়েছে কেন্দ্রের তরফেও। দ্রুত এই সমস্যার সমাধান করার চেষ্টা করছেন সকলেই। বিগত কয়েকদিনে জৈন, মাড়ওয়ারি, জেপি কলোনির মতো শহরের বেশ কিছু অঞ্চলে প্রতিদিন মাটি বসে গিয়েছে।

রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী গোটা বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এবং আশ্বাস দিয়েছেন যে রাজ্য সরকার যথাযথ চেষ্টা করছে পরিস্থিতি স্বাভাবিক করার। তিনি জানিয়েছেন, স্থানীয়দের এয়ারলিফ্ট করে স্থানান্তর করানোর জন্য হেলিকপ্টারও প্রস্তুত রাখা হয়েছে। জোশীমঠকে দুটি সেক্টরে ভাগ করে কাজ করার প্রয়াস নেওয়া হচ্ছে। 

From around the web

Education

Headlines