Aajbikel

শুধু বিমান নয়, এবার ভারতীয় বায়ুসেনায় জুড়বে মহাকাশ বাহিনী!

 | 
ভারতীয় বায়ুসেনা

 নয়াদিল্লি:  ভারতীয় সেনা ভারতের গর্ব৷ শুধু স্থলপথেই নয়, আকাশ ও জল পথে ক্রমাগত দেশকে রক্ষা করে চলেছে তিন বাহিনী৷ ভারতীয় সেনার অতন্দ্র প্রহরাতেই তো সুরক্ষিত আমাদের দেশ৷ 


শত্রুর বিরুদ্ধে লড়াই করতে কখনও পিছপা হয় না ইন্ডিয়ান আর্মি৷ দেশ রক্ষার কাজে নিজেদের ব্রতী করেছেন সেনা বাহিনীর প্রতিটি জওয়ান। দুর্গম পাহাড়ি অঞ্চল হোক কিংবা কনকনে ঠান্ডা, অতবা উত্তপ্ত ধু ধু মরু প্রান্তর, সীমান্তে সদা জাগ্রত ভারতীয় সেনা৷ কেউ আবার উত্তাল সমুদ্রকে সাক্ষী রেখে কাটিয়ে দেয় বিনিদ্র রজনী। দেশের সুরক্ষায় প্রতিদিন অক্লান্ত পরিশ্রম করে চলেছেন তাঁরা। শত্রুর বিরুদ্ধে লড়তে গিয়ে প্রাণ হারিয়েছেন দেশের কত বীর সন্তান৷ আবার যে কোনও প্রাকৃতিক বিপর্যয় হলে সবার আগে ডাক পড়ে সেনা জওয়ানদের। সামনে থেকে দাঁড়িয়ে উদ্ধারকাজে নেতৃত্ব দেন তাঁরাই। ঝাঁপিয়ে পড়ে আর্তদের উদ্ধার করে আনেন বিপদের মুখ থেকে৷ যে কোনও পরিস্থিতির সঙ্গে লড়াই করার জন্য বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয় ভারতীয় সেনাদের।


ভারতের সেই জল, স্থল এবং আকাশ বাহিনীর সঙ্গে এ বার জুড়তে চলেছে নতুন এক ‘হাত’৷ তৈরি হতে পারে মহাকাশ বাহিনী। সম্প্রতি তেমনই ইঙ্গিত দিয়েছেন এক প্রবীণ সেনাকর্তা। সম্প্রতি একটি অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন ভারতীয় বায়ুসেনার এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌরিয়া৷ সেখানে মহাকাশ বাহিনী সংক্রান্ত প্রশ্নের মুখোমুখি হন তিনি। ভাদৌরিয়া জানান, এ বিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

আমেরিকার সেনাবাহিনীতে স্থল, জল এবং বিমান বাহিনীর পাশাপাশি রয়েছে মহাকাশ বাহিনী। মহাকাশের জন্য স্বতন্ত্র বাহিনী গড়ে তোলা হয়েছে মার্কিন মুলুকে৷ অর্থাৎ, তাদের সেনায় তিন নয়, রয়েছে চারটি বাহিনী। ভারতও কি সেই পথেই এগোচ্ছে? আমেরিকার ধাচেই কি গড়ে তোলা হবে সেনাসজ্জা? তৈরি হবে কি পৃথক মহাকাশ বাহিনী?

বিষয়টি একেবারেই তেমন নয়। ভারতের ভাবনা কিছুটা আলাদা। মহাকাশ বাহিনী হিসাবে এখনই আলাদা করে কোনও বাহিনী গড়ার পরিকল্পনা ভারতের নেই। বরং ভারতীয় বায়ুসেনারই একটি অঙ্গ হিসাবে কাজ করবে এই মহাকাশ বাহিনী। এয়ার চিফ মার্শাল জানান, ভারতীয় বায়ুসেনার নাম বদলে ভারতীয় বায়ু এবং মহাকাশ সেনা করার চিন্তাভাবনা চলছে। বায়ুসেনার তরফে এমনই একটি প্রস্তাব কেন্দ্রীয় সরকারের কাছে রাখা হয়েছে।


তবে এই বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। কর্তৃপক্ষ কী সিদ্ধান্ত নেয়, সেই অনুযায়ী পদক্ষেপ করা হবে। বায়ুসেনা  মহাকাশ বাহিনীকে অন্তর্ভুক্ত করার পক্ষেই সওয়াল করেছে৷ 

মূলত বায়ুসেনার সঙ্গে সমন্বয় রেখে কাজ করে মহাকাশ সেনা। ভারতীয় বায়ুসেনায় মহাকাশ বাহিনীর ভূমিকাও খানিকটা তেমনই হবে৷ ওই বাহিনী আসলে বিমান বাহিনীরই খানিক সম্প্রসারণ। আমেরিকার মতো এদেশেও মহাকাশ সংক্রান্ত কাজে বিশেষ ভূমিকা পালন করবেন মহাকাশ সৈনিকেরা।
 

Around The Web

Trending News

You May like