×

অগ্নি-৫ এর পর পৃথ্বী-২, আরও এক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করল ভারত

 
পৃথ্বী২

নয়াদিল্লি: অগ্নি-৫-এর পর কৌশলগত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পৃথ্বী-২-এর  সফল পরীক্ষা করল ভারত। মঙ্গলবার ওড়িশার চাঁদিপুরের উপকূল থেকে পৃথ্বী-২-এর সফল পরীক্ষা করা হয়।

আরও পড়ুন- হাড় কাঁপানো ঠান্ডায় জবুথবু রাজধানী, ২৩ বছরে তৃতীয় বার তাপমাত্রার এমন পারদপতন

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘‘পৃথ্বী-২ হল একটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। ১০ জানুয়ারি মঙ্গলবার ওড়িশার চাঁদিপুর উপকূল থেকে সফল ভাবে এই ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ করা হয়েছে।’’ পাশাপাশি প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এ-ও বলা হয়েছে যে, “পৃথ্বী-২ ক্ষেপণাস্ত্র ভারতের পারমাণবিক শক্তির এক অবিচ্ছেদ্য অংশ।’’

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পৃথ্বী-২ নির্ভুল ভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়েছে। মঙ্গলবার ওড়িশার চাঁদিপুর উপকূল থেকে এটি সফল ভাবে ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ হয়েছে।


পাশাপাশি মন্ত্রকের তরফে এ-ও বলা হয়েছে, “পৃথ্বী-২ ক্ষেপণাস্ত্র ভারতের পারমাণবিক শক্তির অবিচ্ছেদ্য অংশ। পরীক্ষায় এই ক্ষেপণাস্ত্রটি প্রায় নির্ভুল ভাবে লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।’’


প্রতিরক্ষা মন্ত্রকের সূত্রে জানা গিয়েছে, প্রায় ৩৫০ কিলোমিটার দূরে থাকা শত্রুর উপর নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম পৃথ্বী-২৷ প্রসঙ্গত, ১৫ ডিসেম্বর ওড়িশা উপকূল থেকে ভারী পাল্লার ক্ষেপণাস্ত্র অগ্নি-৫-এর সফলভাবে পরীক্ষা করা হয়। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)-এর নিজস্ব প্রযুক্তিতে তৈরি অগ্নি-৫ পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম৷ এই ক্ষেপণাস্ত্রটি ৫ হাজার কিলোমিটার পাল্লা বিশিষ্ট। নিখুঁত ভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম অগ্নি-৫।
 


 

From around the web

Education

Headlines