Aajbikel

বিজেপির বিরুদ্ধে এবার ময়দানে 'INDIA'! বিরোধী জোটের নামে কৌতূহল

 | 
বিরোধী জোটের বৈঠক

বেঙ্গালুরু: ২০২৪ লোকসভা নির্বাচনকে মাথায় রেখে এবার অনেক আগে থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছে বিজেপি বিরোধী দলগুলি। ইতিমধ্যেই তাদের দুটি বৈঠক সম্পন্ন হয়েছে এবং তা ইতিবাচক হয়েছে বলেই জানানো হয়। সেই সঙ্গে চর্চায় এই বিরোধী জোটের নাম। জানা গিয়েছে, দেশকে আরও বেশি সঙ্গবদ্ধ করার লক্ষ্যে বিরোধী দলগুলি নিজেদের ইউপিএ বা 'ইউনাইটেড প্রোগ্রেসিভ অ্যালায়েন্স' জোটের নাম পরিবর্তন করতে পারে। কিন্তু তাদের নয়া নাম কী হবে তা নিয়েই এখন কৌতূহল। তবে সূত্রের খবর, এই নাম হতে চলেছে 'ইন্ডিয়া'। 

'ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স' বা বিজেপির এনডিএ-র বিরুদ্ধে লড়াই করতে পারে বিরোধীদের এই 'ইন্ডিয়া' জোট। না, এটি আমাদের দেশের নাম হলেও রাজনৈতিক বিরোধী দলগুলির জোটের এই নামের একটি অর্থ আছে। তা হল 'ইন্ডিয়ান ন্যাশনাল ডেভলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়েন্স'। জানা গিয়েছে, তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় চাননি জোটের নামে কোনও ‘ফ্রন্ট’ থাকুক। তাই আপাতত যা খবর তাতে, এই নামই চূড়ান্ত করা হয়েছে জোটের জন্য। সব ঠিক থাকলে অল্প সময়েই এই নামে পড়তে পারে সিলমোহর। তাই বলাই যায়, আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ-র বিরুদ্ধে লড়াই করবে ‘ইন্ডিয়া’। 

কেন ভারত বা ইন্ডিয়া শব্দের ওপর জোর দেওয়া হচ্ছে? বিরোধী পক্ষের দাবি, বর্তমানে দেশের বৈচিত্রকে সমূলে উৎখাতের চেষ্টা চলছে৷ রাষ্ট্রবাদের নামে গোটা দেশের উপর একটা নিয়ম চাপিয়ে দেওয়ার চেষ্টা চলছে। যা প্রকৃত ভারত নয়। যে ২৬টি দল মিলে বিরোধী জোট তৈরির চেষ্টা চলছে, তাদের উত্থান হয়েছে জাতীয় ও আঞ্চলিক স্তরে মানুষের আশা-আকাঙ্ক্ষা, আবেগ ও সাংস্কৃতিক-রাজনৈতিক মূল্যবোধের ভিত্তিতে৷ এই জোটই প্রকৃতপক্ষে ভারতের প্রতিনিধিত্ব করবে।

Around The Web

Trending News

You May like