×

দৈনিক সংক্রমণে লাগাম নেই, ঊর্ধ্বমুখী দেশের কোভিড গ্রাফ

 
covid

নয়াদিল্লি: বিগত কয়েক দিন ধরেই দেশের করোনা গ্রাফ ব্যাপকভাবে বদলাচ্ছে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ, মৃত্যু। দৈনিক আক্রান্তের সংখ্যা ১০ হাজার থেকে ১ লক্ষ পার হয়ে গিয়ে এখন ২ লক্ষও ছাড়িয়ে চলে গিয়েছে। আজকের তথ্য বলছে, ২৪ ঘণ্টায় দেশে করোনায় সংক্রমণ প্রায় ২ লক্ষ ৭০ হাজার ছুঁইছুঁই। পাশাপাশি বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যাও।

কেন্দ্রীয় বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৬৪ হাজার ৮৩৩ জন৷ একই সময় মৃত্যু হয়েছে ৪০২ জনের। দেশের মোট আক্রান্তের সংখ্যা এই মুহূর্তে ৩ কোটি ৬৮ লক্ষ ৫০ হাজার ৯৬২ এবং মোট মৃত্যু ৪ লক্ষ ৮৫ হাজার ৭৫২। এদিকে, দেশের সংক্রমণের হার গত ২৪ ঘণ্টায় তা হয়েছে ১৬.৬৬ শতাংশ। এদিকে, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৪৯ লক্ষ ৪৭ হাজার ৩৯০ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১ লক্ষ ২২ হাজার ৬৮৪ জন। বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ১৪ লক্ষ ১৭ হাজার ৮২০। পাশাপাশি দেশে এখন ওমিক্রন আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৬ হাজার ০৪১ জনে।

তথ্য বলছে, দেশে মোট টিকার ডোজ হয়েছে ১৫৬ কোটির বেশি এবং যার মধ্যে গতকালই ৫৮ লক্ষ টিকার ডোজ পেয়েছেন দেশবাসী। দেশে করোনা এবং ওমিক্রন আক্রান্তের শীর্ষে রয়েছে মহারাষ্ট্রই। উল্লেখ্য, ইন্ডিয়ান ইন্সস্টিটিউট অব সায়েন্স (আইআইএসসি) এবং ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইন্সস্টিটিউট (আইএসআই)-এর একদল গবেষক দাবি করেছেন যে, আগামী ফেব্রুয়ারী মাসের শেষ পর্যন্ত চলবে এই করোনার দাপাদাপি। অর্থাৎ ওমিক্রনের বাড়বাড়ন্ত আরও প্রায় দুই মাস সহ্য করতে হবে সাধারণ মানুষকে। ফেব্রুয়ারীর পর মার্চ বা এপ্রিলের শুরুর দিকে তলানিতে ঠেকবে করোনা সংক্রমণ বলে ইঙ্গিত দেওয়া হয়েছে এই গবেষণায়। পাশাপাশি এক চরম অনুমান-বার্তাও দেওয়া হয়েছে গবেষকদের তরফে।

From around the web

Education

Headlines