×

ফের ১০ হাজার ছাড়াল দেশের দৈনিক আক্রান্ত, সিংহভাগ সংক্রমণ কেরলে

 
করোনা

নয়াদিল্লি: বিগত কিছুদিন দেশের দৈনিক আক্রান্তের সংখ্যা চার সংখ্যায় নেমে গিয়েছিল। কিন্তু আজ ফের ভারতের দৈনিক সংক্রমণ ১০ হাজারের গণ্ডি পেরিয়ে গেল। যদিও এই আক্রান্তের সিংহভাগ কেরল রাজ্যের তাই সেই রাজ্য নিয়ে উদ্বেগ দিন দিন বেড়ে যাচ্ছে। সেই প্রেক্ষিতে বলা যেতে পারে যে দেশের বাকি রাজ্যের করোনা ভাইরাস সংক্রমণ তুলনামূলকভাবে নিয়ন্ত্রণে রয়েছে। তবে এখন আরও একটি নতুন করোনাভাইরাস প্রজাতির সন্ধান মিলেছে জানিয়ে চিন্তায় রয়েছে দেশের স্বাস্থ্য দফতর।

আজ দেশের করোনাভাইরাস পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় সংক্রমণ ঘটেছে ১০ হাজার ৫৪৯ জনে, এবং এই একই সময় মৃত্যু হয়েছে ৪৮৮ জনের। সব মিলিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৪৫ লক্ষ ৫৫ হাজার ৪৩১ জন, এবং মোট মৃত্যুর সংখ্যা ৪ লক্ষ ৬৭ হাজার ৪৬৮ জন। যদিও বিশেষজ্ঞদের একাংশের মতে এই তত্ত্ব একেবারেই ভুল কারণ কেন্দ্রীয় সরকার সঠিক মৃত্যুর পরিসংখ্যান প্রকাশ করছে না। গত বছর থেকে আজ পর্যন্ত দেশে করোনা ভাইরাসে এর থেকে অনেক বেশি মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করছে তারা। উল্লেখ্য, দেশের মোট সংক্রমণের বেশিরভাগ আক্রান্ত হয়েছে কেরলে। সেই রাজ্যের আক্রান্ত প্রায় ৬ হাজারের বেশি এবং মৃত্যু ৩৮৪ জনের! বাকি রাজ্যগুলির অবস্থান তুলনামূলক নিয়ন্ত্রণে।

এদিকে করোনাভাইরাসের নতুন রূপ নিয়ে ইতিমধ্যেই সর্তকতা জারি করেছে কেন্দ্রীয় সরকার এবং সব রাজ্যগুলিকে নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে। এই ইস্যুতে কেন্দ্রে তরফে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে চিঠি পাঠানো হয়েছে। আন্তর্জাতিক যাত্রা থেকে শুরু করে ভিসার কড়াকড়ি এখন অনেকটাই শিথিল করা হয়েছে এই কারণে। প্রথমে দক্ষিণ আফ্রিকা এবং হংকংয়ে এই নতুন প্রজাতি পাওয়া গিয়েছে কয়েকদিন আগেই। মনে করা হচ্ছে এই নতুন প্রজাতি থেকেই করোনাভাইরাস চতুর্থ ঢেউ আসতে পারে।

From around the web

Education

Headlines