Aajbikel

শুধু সাড়ে ১১ কোটির ইন্টেরিয়র, পর্দার দাম প্রায় ১ কোটি! জানেন কেজরিওয়ালের সম্পত্তি কত?

 | 
কেজরিওয়াল

নয়াদিল্লি:  আবগারি দুর্নীতি মামলায় বৃহস্পতিবার রাতে ইডির হাতে গ্রেফতার হয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য ন’বার সমন পাঠানো হয়েছিল তাঁকে৷ কিন্তু প্রতিবারই তলব এড়ান দিল্লির মুখ্যমন্ত্রী৷  দিল্লি হাই কোর্টে ধাক্কা খাওয়ার পর বৃহস্পতিবার সন্ধ্যায় কেজরিওয়ালের বাসভবনে পৌঁছে যান ইডি-র আধিকারিকরা। দু’ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর রাত ৯টা নাগাদ গ্রেফতার হন তিনি। তাঁর বাড়ি থেকে ৪টি মোবাইল ফোন বাজেয়াপ্ত করেন কেন্দ্রীয় গোয়েন্দারা। আইআইটি খড়্গপুরের এই প্রাক্তনী বিরুদ্ধে ১০০ কোটির দুর্নীতির অভিযোগ উঠেছে৷ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বি.টেক ডিগ্রি প্রাপ্ত অরবিন্দ কেজরিবালের সম্পত্তি কত জানেন? 

তাঁর দলের নাম আম আদমি পার্টি৷ তিনি নিজেকেও আম আদমি বলেই দাবি করে থাকেন৷ তবে কেজরিওয়াল যে মোটেও আম আদমি নন, সেই অভিযোগ বিরোধীরা বারবারই তুলেছে৷ তাঁদের দাবি ছিল, দিল্লির মুখ্যমন্ত্রী বিপুল সম্পত্তির মালিক। তাঁর বাড়িতের জানলায় লাগানো এক একটি পর্দারই দামই নাকি ৫ থেকে ৮ লক্ষ টাকা। এমন প্রায় ২৩টি পর্দা শোভা পায় মুখ্যমন্ত্রীর বাড়িতে৷  যার মোট মূল্য ৯৭ লক্ষ টাকা। এটুকুই নয়৷ কেজরিওয়া নাকি ভিয়েতনাম থেকে ৩ কোটি টাকা দিয়ে বিশেষ মার্বেল আনিয়েছিলেন তাঁর বাসভবনের জন্য৷ মুখ্যমন্ত্রীর বাড়িতে এমন ৬ টি কার্পেট রয়েছে, যার দাম ১৯ লক্ষ ৮৯ হাজার টাকা। জানা গিয়েছে, শুধুমাত্র কেজরির বাড়ির ইন্টেরিয়র ডেকরেশনের জন্যই খরচ হয়েছে ১১.৩০ কোটি টাকা৷ যা শুনে আম আদমির মাথা ঘুরে যাওয়াটাই স্বাভাবিক৷ 

অথচ ২০২০ সালে বিধানসভা নির্বাচনের সময় কেজরি যে হলফনামা দিয়েছিলেন, সেটা অনুযায়ী, দিল্লির মুখ্যমন্ত্রীর অস্থাবর সম্পত্তির পরিমাণ ৯ লক্ষ ৯৫ হাজার ৭৪১ টাকা। স্থাবর সম্পত্তির মোট মূল্য ৩ লক্ষ ৫০ হাজার টাকা। তাঁর স্ত্রী সুনীতা কেজরিওয়ালের নামে রয়েছে পরিমাণ ৫৭ লক্ষ ৭ হাজার ৭৯১ টাকা। স্থাবর সম্পত্তির পরিমাণ ৬১ লক্ষ টাকা। ১৯৯৮ সালে দিল্লিতে একটি জমি কিনেছিলেন আপ সুপ্রিমো৷ সেই সময় যার দাম ছিল ৩ লক্ষ ৫০ হাজার টাকা। ২০২০ সালের হিসাবে সেই সম্পত্তির  আনুমানিক মূল্য ১.৪ কোটি টাকা।

হলফনামা অনুযায়ী অরবিন্দ কেজরিওয়ালের হাতে নগদ ছিল ১২ হাজার টাকা। তাঁর নামে কোনও ফিক্সড ডিপোজিট নেই৷ তবে তার ছেলের নামে স্টেট ব্য়াঙ্ক অব ইন্ডিয়ায় ৩৮ হাজার ৩৩৮ টাকা জমা রয়েছে৷ কেজরির নিজের নামে কোনও বন্ড বা মিউচুয়াল ফান্ড নেই। স্ত্রী সুনীতা কেজরিওয়ালের নামে রয়েছে এসবিআই-এ ১৫ লক্ষ ৩১ হাজার টাকার মিউচুয়াল ফান্ড৷ হলফনামা অনুযায়ী, মুখ্যমন্ত্রীর নিজের নামে কোনও গাড়ি নেই৷ স্ত্রী সুনীতার নামে রয়েছে একটি মারুতি বলেরো৷ যার দাম ৬ লক্ষ ২০ হাজার টাকা।

আপ প্রধানের কাছে কোনও সোনার গয়না নেই৷  ৩২০ গ্রাম সোনা রয়েছে সুনীতার কাছে৷ যার আনুমানিক বাজারমূল্য ১২ লক্ষ টাকা। ১ কেজির রুপোও রয়েছে তাঁর৷  যার বাজারমূল্য প্রায় ৪০ হাজার টাকা।

Around The Web

Trending News

You May like