×

৪০ লাখ ট্র্যাক্টর নিয়ে পার্লামেন্ট ঘেরাও! বড় হুমকি কৃষক সংগঠনের

শিগগিরই নতুন কর্মসূচির দিন ঘোষণা করা হবে বলে জানিয়েছেন কৃষক নেতা রাকেশ টিকাইত
 

নয়াদিল্লি: কেন্দ্র সরকারের কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের আন্দোলন নিয়ে দীর্ঘদিন ধরেই উত্তপ্ত দিল্লির পরিস্থিতি। তবে অন্নদাতা কৃষকদের এই আপাত 'শান্তিপূর্ণ' আন্দোলনেই তাল কাটে ২৬ জানুয়ারি। প্রজাতন্ত্র দিবসের দিন রাজধানীতে কৃষকদের ট্র্যাক্টর মিছিলে যে অশান্তির ছবি দেখেছিল গোটা দেশ, সেই সূত্র ধরেই এবার ফের বড়সড় হুমকি এল কৃষক নেতৃত্বের তরফ থেকে।

অবিলম্বে বিতর্কিত কৃষি আইনগুলি বাতিল করে উৎপন্ন ফসলের ন্যূনতম সহায়ক মূল্য নিশ্চিত না করলে সংসদ ভবন ঘেরাও করবেন কৃষকরা, এদিন এমনটাই জানিয়েছেন ভারতীয় কিসান ইউনিয়নের নেতা রাকেশ টিকাইত। প্রায় ৪০ লক্ষ ট্র্যাক্টর নিয়ে পার্লামেন্ট ঘেরাওয়ের হুঁশিয়ারি দিয়েছেন তিনি। শুধু তাই নয়, এই বার্তা যে শুধুমাত্র লোকদেখানো হুমকি নয় এদিন তাও স্পষ্ট করা হয়েছে। আন্দোলনে অংশগ্রহণকারী কৃষকদের তিনি এই নতুন বিক্ষোভ কর্মসূচির জন্য তৈরি থাকতে বলেছেন। যে কোনো দিন কর্মসূচি ঘোষিত হতে পারে।

মঙ্গলবার আন্দোলনস্থল থেকে কৃষক নেতা রাকেশ টিকাইত বলেন, "আমাদের কৃষকরা ইন্ডিয়া গেটের সামনে ট্র্যাক্টর নিয়ে জড়ো হবেন। সেখানেই মাঠ চাষ করে তাঁরা ফসল ফলাবেন।" এরপরই পার্লামেন্ট অভিযানের হুঁশিয়ারি দেওয়া হয়। রাকেশ টিকাইতের কথায়, "যদি কৃষকদের দাবি না মানা হয়, তাহলে সংসদ ভবন ঘেরাও করবেন তাঁরা। পূর্ব ঘোষণা মতো ৪ লক্ষ নয়, এ বার মিছিলে অংশ নেবে ৪০ লক্ষ ট্র্যাক্টর।"

এখানেই শেষ নয়, কেন্দ্র সরকার অন্নদাতা কৃষকদের স্বার্থ না দেখে কেবল ধনী শিল্পপতিদের দিকেই নজর দিচ্ছেন বলে অভিযোগ করেছেন ভারতীয় কিষান ইউনিয়নের নেতা রাকেশ টিকাইত। সেই সূত্রে তাঁর হুমকি, "শিল্পপতিদের লাভটাই যদি কেন্দ্র সরকার দেখে, বড় বড় গুদাম ধ্বংস করার কর্মসূচি নেবেন কৃষকরা।" শুধুমাত্র ভারতীয় কিষান ইউনিয়নই নয়, দিল্লিতে আন্দোলনরত কৃষকদের অন্যান্য সংগঠনও রাকেশ টিকাইতের ঘোষণাকে সমর্থন করে আন্দোলন জোরদার করার বার্তা দিয়েছেন। শিগগিরই সংসদ ভবন অভিযানের দিন ঘোষণা করা হবে বলে জানা গেছে।

From around the web

Education

Headlines