Aajbikel

চর্চার কেন্দ্রে নাগাল্যান্ডের চার মহিলা প্রার্থী, কেউ একজন জিতলেও ইতিহাস

 | 
nagaland

কোহিমা: ভোট চলছে নাগাল্যান্ডে। অপেক্ষাকৃত ছোট রাজ্যের ভোট হলেও রাজনৈতিক দলগুলির মধ্যে উত্তেজনা তুঙ্গেই আছে। সকাল থেকে বিক্ষিপ্ত কিছু অশান্তির ঘটনাও ঘটেছে এই রাজ্যে। গুলিও চলেছে এক বুথে। কিন্তু সবকিছু ছাপিয়ে অন্য একটি বিষয়ের জন্য নাগাল্যান্ডের দিকে তাকিয়ে সকলে। আর তা হল চার মহিলা প্রার্থী। তারাই রয়েছে সমস্ত আকর্ষণের কেন্দ্রবিন্দুতে। 

আরও পড়ুন: বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর ১ লক্ষ টাকা জরিমানা বহাল কলকাতা হাই কোর্ট

মূলত নাগাল্যান্ডে মোট ভোটারের সংখ্যার মধ্যেই অধিকাংশই মহিলা ভোটার। সংখ্যার হিসেবে মোট ভোটার প্রায় ১৩ লক্ষ এবং মহিলা ভোটার প্রায় সাড়ে ৬ লক্ষ। ভোট বিশেষজ্ঞদের তাই মত, মহিলাদের ভোটই নাগাল্যান্ডের বিধানসভা নির্বাচনে নির্ণায়ক হয়ে উঠতে চলেছে। তারপর চারজন মহিলা প্রার্থী বিষয়টিকে আরও বেশি উত্তেজক করে তুলেছে। তাৎপর্যপূর্ণ ব্যাপার হল, ১৯৬৩ সাল থেকে ১৪টি বিধানসভা নির্বাচন নাগাল্যান্ডে হলেও এখনও পর্যন্ত উত্তর-পূর্বের এই রাজ্যে একজনও মহিলা বিধায়ক নির্বাচিত হননি। তবে এবার কি বদলাবে পরিস্থিতি? সৃষ্টি হবে ইতিহাস? সেদিকেই তাকিয়ে সকলে। 

এই রাজ্যে ডিমাপুর-৩ আসন থেকে শাসক দল এনডিপিপি প্রার্থী করেছে হেকানি জাখালুকে আর পশ্চিম আঙ্গামি আসনে তারা প্রার্থী করেছে সালহাউতুওনুও ক্রুসকে। এই দুই মহিলা ছাড়াও আতোইজুতে বিজেপির প্রার্থী হয়েছেন কাহুলি সেমা এবং টেনিং আসনে কংগ্রেস টিকিট দিয়েছে রোজি থমসনকে। তাই এদের মধ্যে একজনও যদি এবারের ভোটে জিতে বিধায়ক হতে পারেন, তাহলেই তৈরি হয়ে যাবে নাগাল্যান্ডের নতুন ইতিহাস।

আরও পড়ুন: করোনা না কি সাধারণ ফ্লু? বুঝবেন কী ভাবে? দুইয়ের উপসর্গ কি আলাদা?

কিন্তু এতদিনেও কোনও মহিলা প্রার্থী কেন জিততে পারেননি? এই প্রশ্ন স্বাভাবিকভাবেই উঠেছে। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মত, এতদিন কোনও বড় রাজনৈতিক দল কোনও মহিলাকে প্রার্থী করার বিষয়ে আগ্রহ দেখায়নি। এতদিনে যারা প্রার্থী হয়েছেন তারা নির্দল হিসেবে হয়েছেন। তাই সেভাবে ভোটও পাননি। তাই এবারের চিত্রটা আলাদা। কংগ্রেস, বিজেপি সহ রাজ্যের শাসক দলও মহিলা প্রার্থীর ওপর ভরসা রেখেছে। 

Around The Web

Trending News

You May like